১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:৫৩

নতুন রেকর্ডে লারাকে ছাড়িয়ে গেলেন কোহলি!

 

স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ড সিরিজ ভালো কাটছে না ভারতের। চতুর্থ টেস্টে হেরেই সিরিজ খুইয়েছে কোহলির দল। নিয়মরক্ষার ম্যাচেও নাস্তানাবুদ হয়েছে ইংলিশ খেলোয়াড়দের কাছে। তবে এদের সবার মধ্যে অধিনায়ক বিরাট কোহলি ছিলেন উজ্জ্বল। প্রতিটি ম্যাচে রান পেয়েছেন তিনি। এমনকি শেষ টেস্টে এসে ছাড়িয়ে গেলেন অন্যতম সেরা কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারাকেও। ইতিহাসে সবচেয়ে কম ম্যাচ খেলে ১৮ হাজার আন্তর্জাতিক রানের খাতায় নাম লিখিয়েছেন বিরাট কোহলি। শুধু তাই নয়, সাবেক ত্রয়ী- সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকার এবং রাহুল দ্রাবিড়ের পাশাপাশি নিজের নাম লিখিয়েছেন।

ইংল্যান্ডের বিপক্ষে সব ম্যাচেই রান পেয়েছেন কোহলি। গতকাল শনিবার তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ১৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। এর আগে রেকর্ডটি ছিল ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ব্রায়ান লারার। লারা ৪১১ ইনিংস খেলে এই মাইলফলকে পৌঁছেন, যেখানে কোহলি পৌঁছেছেন মাত্র ৩৮২ ইনিংস খেলে। কোহলির আদর্শ আরেক ভারতীয়, শচীন টেন্ডুলকার একই মাইলফলক স্পর্শ করতে ৪১২ ইনিংস খেলেন। কোহলি চতুর্থ ভারতীয় খেলোয়াড় হিসেবে এই রেকর্ড গড়েন! এভাবে খেলতে থাকলে এবং রেকর্ড বইয়ে নাম লিখাতে থাকলে তিনি শিগগিরই সব রেকর্ডের চূড়ায় পৌঁছে যাবেন বলে ধারণা ভক্তদের।

তবে পঞ্চম টেস্ট ম্যাচ নিয়ে আফসোস থাকতেই পারে কোহলির। মাত্র এক রানের জন্য অর্ধশতক পেলেন না তিনি, আউট হয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের বলে। দলের সবাই অনুজ্জ্বল থাকলেও চেষ্টা করে গেছেন কোহলি। সম্পূর্ণ সিরিজে দলকে একাই টেনে নিয়ে লড়াই করেছেন তিনি। কখনো কখনো জয়ের খুব নিকটে গিয়েও মুখ থুবড়ে পড়তে হয়েছে উপযুক্ত সঙ্গী ব্যাটসম্যানের অভাবে। কোহলির মতো কিংবদন্তি ব্যাটসম্যানরা হয়তো কখনো এমন রেকর্ড করার অভিপ্রায়ে মাঠে নামেন না। তবে, তাঁরা যেভাবে ইতিহাস রচনা করে চলেছেন, তা অবশ্যই ভক্তদের অনুপ্রাণিত করবে।

 

 

 

কিউএনবি/সাজু/৯ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/সন্ধ্যা ৬:৫৭