২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:৫১

গোপালগঞ্জের কাশিয়ানীর রামদিয়াতে সড়কের বেহাল দশা : দেখার যেন কেউ নেই

 

এম শিমুল খান,গোপালগঞ্জ : গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রামদিয়া বাজারের প্রধান সড়কের বেহাল দশা পিচ উঠে খানাখন্দে পরিণত হয়েছে। যেন দুর্ভোগের আরেক নাম রামদিয়া বাজারের সড়ক। রামদিয়া বাজারে এই সড়কটি জেলা এবং উপজেলা শহরে যাওয়ার একমাত্র পথ এটি।কিন্তু বেথুড়ীয়া ব্রীজ থেকে বালিকা বিদ্যালয় হয়ে বিশ্বরোড পর্যন্ত রামদিয়া বাজারের একমাত্র এই সড়কটি এখন মরণফাঁদ।

সূত্রে জানা যায়, দীর্ঘ দিন থেকে প্রয়োজনীয় সংস্কারের অভাবে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারণে এ সড়কটি বর্তমানে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রামদিয়া বাজারের গুরুত্বপূর্ণ এই রাস্তা মেরামত না করায় জীবনের ঝুঁকি নিয়ে বাধ্য হয়েই চলাচল করছে বিভিন্ন ছোট-বড় যানবাহন।আর মাঝে-মধ্যে ঘটে যাওয়া ছোট-বড় দুর্ঘটনায় আহতসহ নিহতের ঘটনাও ঘটছে। সংস্কারের অভাবে রাস্তাটির বিভিন্ন স্থানে বড় গর্তের সৃষ্টি হওয়ায় সামান্য বৃষ্টি হলে ওই সব গর্তে পানি জমে যায়।এর ফলে পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।সড়কের এমন বেহাল দশার কারণে মালামাল পরিবহনে সময় যেমন বেশি লাগছে, অপরদিকে ভাড়ার পরিমাণও দ্বিগুণ গুনতে হচ্ছে।

রামদিয়া বাজারের আলম সু-ষ্টোর এর মল্লিক বদরুল আলম বলেন, সামন্য বৃষ্টির হলে রাস্তায় পানি জমে চলাচলে অনউপযোগী হয়ে যায়।এতে দিন দিন বাজারের খরিদদার কমে যাচ্ছে।সাধুহাটী গ্রামের নসিমন চালক ইবাদুল মিয়া বলেন, এ রাস্তার পিচ উঠে গিয়ে ছোট-বড় গর্তে পরিণত হয়েছে।যা মোটেও চলাচলের উপযোগী নয়। পেটের দায়ে ঝুঁকি নিয়েই গাড়ি চালাই। প্রায় দিনই রাস্তার মাঝে যানবাহন বিকল হয়ে পড়ছে।কোথাও আবার উল্টে গিয়ে হতাহতের ঘটনা ঘটছে হরহামেশা।

রামদিয়া সরকারী এস কে কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক নিত্যনন্দ বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী এবং সর্বস্তরের জন সাধারণ এই ঝুঁকিপূর্ণ রাস্তা দিয়েই যাতায়াত করে থাকেন।বৃষ্টিতে রাস্তায় পানি জমে থাকার কারণে প্রায়ই যানবাহনের চাকার পানি ছিটকে শিক্ষার্থীসহ সকলের পোশাক নষ্ট হয়ে যায়।এই ভাঙ্গা রাস্তার গর্তে পড়ে প্রায়ই অটোরিক্সা, মোটর সাইকেল দুর্ঘটনার সস্মুখীন হচ্ছে।রাস্তাটি দ্রুত মেরামত করা প্রয়োজন।বেথুড়ীয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খিরোদ রঞ্জন বলেন, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রাস্তা।তাই বৃহত্তর স্বার্থে অতি দ্রুত রাস্তাটির প্রয়োজনীয় সংস্কার প্রয়োজন। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

 

 

 

কিউএনবি/সাজু/৮ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/বিকাল ৪:৫৮