১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:৫০

অর্থমন্ত্রী ভুল করেছেন: সিইসি

 

ডেস্কনিউজঃ প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন, নির্বাচনের তারিখ ঘোষণা করে মাননীয় অর্থমন্ত্রী ভুল করেছেন। তার একথা বলা কোনোভাবেই উচিত হয়নি। তিনি এটা বলতে পারেন না। আমি মিডিয়ার সামনে বলছি, তিনি এটা ভুল করেছেন, তার এটা বলা উচিত হয়নি।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল রেডিসনে দক্ষিণ এশিয়ার আটটি দেশের নির্বাচন কমিশনের সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (ফেমবোসা) সম্মেলনের সমাপনী দিনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে গতকাল বুধবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থমন্ত্রী জাতীয় সংসদ নির্বাচন ও এই নির্বাচনের আগে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের তারিখ ঘোষণা করেন। তার প্রতিক্রিয়ায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, জাতীয় নির্বাচনের তারিখ বিষয়ে তিনি আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। তার সঙ্গে আমাদেরও কোনো কথা হয়নি। এটা (নির্বাচনের তারিখ ঘোষণা) তার কাজ নয়।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, এবারের ফেমবোসা সম্মেলনে ঢাকা রেজ্যুলেশন নামে নয়টি ঘোষণা দেওয়া হয়েছে। সম্মেলেনে উপস্থিত আট সদস্য দেশের নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন। তারা বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে অত্যন্ত আগ্রহ প্রকাশ করেছেন। বিশেষ করে বাংলাদেশের ভোটার আইডি কার্ড, ইভিএম পদ্ধতি, স্থানীয় নির্বাচনে ইভিএমের ব্যবহার, ভোটর তালিকা রেজিস্ট্রেশন পদ্ধতি বিষয়েও তারা আগ্রহ প্রকাশ করেছেন।

এ সময় চার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শাখাওয়াত হোসাইন চৌধুরী, কবিতা খানম, রফিকুল ইসলাম ও ইসি সচিব হেলাল উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

ফেমবোসা সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে জানানো হয়, ফোরামটির পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হবে ২০১৯ সালে ভুটানে। আগামী একবছরের জন্য আঞ্চলিক এই ফোরামের চেয়ারপারসনের দায়িত্ব পালন করবেন বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।

উল্লেখ্য, ২০১০ সালে বাংলাদেশ থেকে যাত্রা শুরু করে ফেমবোসা। এরপর এই ফোরামের দেশগুলোর নামের অদ্যাক্ষরের ক্রম অনুযায়ী ২০১১ সালে পাকিস্তান, ২০১২ সালে ভারত, ২০১৩ সালে ভুটান, ২০১৪ সালে নেপাল, ২০১৫ সালে  শ্রীলংকা, ২০১৬ সালে মালদ্বীপ ও ২০১৭ সালে আফগানিস্তানে সংস্থাটির বাৎসরিক সম্মেলন অনুষ্ঠিত হয়। দেশের নামের বর্ণক্রমে ঘুরে এসে ২০১৮ সালে বাংলাদেশে নবম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বুধবার নবম এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

 

কিউএনবি/বিপুল/৭ই সেপ্টেম্বর, ২০১৮ ইং/রাত ১২:১৮