ব্রেকিং নিউজ
২০শে জুন, ২০১৯ ইং | ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১:১২

মেদ বাড়ছে, তবুও সুস্থ থাকবেন যেভাবে

নিউজ ডেস্ক- ‘ওবেসিটি’ এমন একটি সমস্যা, বর্তমানে যার দাপট বেড়ে চলেছে। ওবেসিটির জন্যই দেখা দিচ্ছে একাধিক শারীরিক সমস্যা। ডায়াবেটিস হোক কিংবা হাইপারটেনশন কিংবা হরমোনাল ডিসঅর্ডার, সবকিছুর জন্যই  দায়ি ওবেসিটি।

কিন্তু, জানেন কি প্রতিদিন যদি বেশ কিছু ভাল অভ্যাস রপ্ত করতে পারেন এবং আর তার মধ্যে দিয়েই চলেন, তাহলে ওবেসিটির হাত থেকে রেহাই পাওয়া যায়। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন বিস্তারিত-

১। বিশেষজ্ঞদের মতে, নিয়ম করে যোগ অভ্যাস, ধূমপান বর্জন, সঠিক খাবারদাবার, সময়মত ঘুমোতে পারেন, তাহলে ওবেসিটির হাত থেকে রক্ষা পেতে পারেন।

২। প্রতিদিন আপনাকে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। ফল, সবজি, কম ফ্যাটযুক্ত দুধ জাতীয় খাবার, বাদাম এগুলিকে রাখতে হবে আপনার ডায়েটে।

৩। ঘুম থেকে ওঠার পর কখনও সকালের খাবার খেতে ভুলবেন না। রাতের খাবারের পর প্রায় ১০ ঘণ্টা যদি খালি পেটে থাকেন, তাহলে ওবেসিটি হানা দিতে পারে। পাশাপাশি সকালের খাবারে রাখুন দুধ, মধু, বাদাম এবং দানাশস্য জাতীয় খাবার।

৪। দুপুরের খাবারের থালায় যেন এক টুকরো ফল সময় থাকে। সেই সঙ্গে সয়া কিংবা ওটমিল জাতীয় খাবার খেতে পারেন।

৫। শরীর সুস্থ রাখতে কসরত করলে ওয়ার্কআউটের আগে বাদাম, ডিম এবং ফল খেতে পারেন। ওয়ার্ক আউটের আধ ঘণ্টা পর ফল কিংবা প্রোটিন শেক কিন্তু আপনাকে খেতে হবে।

৬। বিভিন্ন রুম কাজের চাপের জন্য অনেকেই দুপুরের খাবার খেতে ভুলে যান। বা সময়মত খান না। ফলে রাতের খাবারে থাকে এলাহি আয়োজন। আর এতেই আপনার শরীরের ক্ষতি হচ্ছে। রাতে সব সময় সুপ, স্যালাড, লিন মিট এবং দই-এর মত খাবার খাওয়া উচিত বলেই মত বিশেষজ্ঞদের।

৭। বেশি করে পানি খান। পানি খাওয়া কম হলে, তা কিন্তু শরীরের ক্ষতি করে। তাই শীতের সময়ও বেশি করে পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

কিউএনবি/নিল/৫ই সেপ্টেম্বর, ২০১৮ ইং /১৫ঃ১৯

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial