১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৩:৫৮

শীতে ত্বক ভালো রাখতে নারিকেল

নিউজ ডেস্ক- শীতে আপনার ত্বক ভালো রাখতে নারিকেলের কোনো বিকল্প নেই। শীতে ত্বকের শুষ্কভাব কাটাতে আপনি কোল্ড ক্রিম ব্যবহার করছেন কিন্তু প্রাকৃতিক উপায়ে আপনার ত্বক ভালো রাখতে নারিকেলের সত্যিই কোনো বিকল্প নেই। শীতে কিভাবে নারিকেলের সাহায্যে ত্বক ভালো রাখবেন জেনে নিন:

এক্সফোলিয়েটিং মাস্ক
একটা টমেটোর ভিতরের নরম অংশ বীজসহ বের করে নিন। দুই টেবল চামচ দুধের সঙ্গে ব্লেন্ডারে টমেটো ব্লেন্ড করুন। এর সঙ্গে আধ কাপ নারকেল কোরা মিশিয়ে নিন। এই মিশ্রণ পুরো মুখ ও গলায় লাগিয়ে আঙুলের সাহায্য সার্কুলার মোশনে উপরের দিকে ৫ মিনিট মাসাজ করুন। পানি দিয়ে ভালো করে ধুয়ে শুকনো করে মুছে নিন। নারিকেল কোরা এক্সফোলিয়েন্ট হিসেবে খুব ভালো কাজ করে। নরম হওয়ায় সংবেদনশীল ত্বকের জন্য খুবই ভালো নারিকেল কোরা।

নারিশিং মাস্ক
নারিকেলের নরম শাঁস ত্বকের জন্য খুবই পুষ্টিকর। সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে পাওয়া ন্যাচারাল এসপিএফ হিসেবেও ত্বককে রক্ষা করে। নারিকেলে শাঁস ভালো করে বেটে ক্রিমের মতো করে নিন। এর সঙ্গে কয়েক ফোঁটা আমন্ড বা হুইট জার্ম এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখ ও গলায় লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। ১০ মিনিট পর গরম জলে ভেজানো পাতলা কাপড় দিয়ে আলতো করে মুছে নিন।

টোনিং মাস্ক
ন্যাচারাল টোনার হিসেবে নারিকেলের পানি আর নারিকেল দুধের কোনও বিকল্প নেই। আধা কাপ নারিকেলের পানি বা নারিকেলের দুধের সঙ্গে ১চা চামচ শশার রস বা আনারসের রস ও ২-৩ ফোঁটা অ্যালোভেরা জুস মিশিয়ে নিন। তুলোয় ভিজিয়ে এই মিশ্রণ পুরো মুখ ও গলায় লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। পিগমেন্টেশন কমিয়ে ত্বকের ঔজ্জ্বল্য ফিরে আসবে।  সূত্র: এএনএন নিউজ

কিউএনবি/নিল/৫ই সেপ্টেম্বর, ২০১৮ ইং /১৫ঃ০৯