১৩ই নভেম্বর, ২০১৮ ইং | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:২৪

গোপালগঞ্জে দক্ষিণ এশিয়ার বৃহৎ ওষুধ কারখানার উদ্বোধন এই মাসেই

 

এম শিমুল খান,গোপালগঞ্জ : সরকারি মালিকাধীন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) নতুন কারখানার উদ্বোধন হতে যাচ্ছে চলতি মাসের শেষ সপ্তাহে। জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্মস্থান গোপালগঞ্জের ঘোনাপাড়ায় অবস্থিত দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ এই কারখানারটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই প্রকল্পের চারটি ইউনিটের মধ্যে পেনিসিলিন ইউনিটটি চলতি মাসেই (সেপ্টেম্বর) পরীক্ষা মূলক উৎপাদনে যাবে। আগামী ডিসেম্বর থেকে কারখানাটিতে পূর্ণমাত্রায় উৎপাদন শুরু হবে। ইডিসিএল এর এই থার্ড প্লান্ট প্রকল্পটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৫ সালে।

এ বিষয়ে জানতে চাইলে সম্প্রতি গোপালগঞ্জে সফরে আসা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, চলতি (সেপ্টেম্বর) মাসের যে কোন দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ওষুধ কারখানার উদ্বোধন করবেন। এই প্রকল্পের চারটি ইউনিটের মধ্যে পেনিসিলিন ইউনিটটি সেপ্টেম্বরে পরীক্ষা মুলক ভাবে উৎপাদনে যাবে।অন্য ইউনিটগুলোর পূর্ণ উৎপাদনে যেতে ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে।

এই ইউনিটে পেনিসিলিন জাতীয় ১২ ধরনের এন্টিবায়োটিক ওষুধ উৎপাদন করা হবে। তিনি আরো বলেন, ২০১৫ সালে এটির নির্মাণ কাজ শুরু হয়। দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ সরকারি এই ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ৭শ’ কোটি টাকা ব্যায়ে নির্মাণ করা হয়েছে।এর পুরো ব্যয় বহন করা হচ্ছে সরকারি অর্থায়নের মাধ্যমে।

প্রকল্প সুত্র জানায়, কারখানাটি চালু হলে উৎপাদন করা হবে জন্মনিয়ন্ত্রণ বড়ি ও ইনজেকশন, আইভি ফ্লুইড, পেনিসিলিন ও আয়রন ট্যাবলেট।এই কারখানার মাধ্যমে বছরে ৩ হাজার ৩শ’ মিলিয়ন জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন, ৩ হাজার ২ মিলিয়ন পিল, ১৮১ মিলিয়ন পেনিসিলিন ট্যাবলেট, ২১৭ মিলিয়ন পেনিসিলিন ক্যাপসুল উৎপাদন হবে।

 

 

 

 

কিউএনবি/সাজু/৪ঠা সেপ্টেম্বর, ২০১৮ ইং/বিকাল ৫:৪৪