১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:৪৩

হায়দরাবাদ বিস্ফোরণে দুই আইএম জঙ্গিকে দোষী সাব্যস্ত করল আদালত

 

আন্তর্জাতিক ডেস্ক : ২০০৭ সালে ভারতের হায়দরাবাদে জোড়া বিস্ফোরণের ঘটনায় জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম)-এর ২ সদস্যকে দোষী সাব্যস্ত করল দেশটির জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ’এর বিশেষ আদালত। 

দোষীরা হলেন আনিক সাফিক সৈয়দ ও মোহাম্মদ আকবর ইসমাইল চৌধুরী। মঙ্গলবার হায়দরাবাদের এই বিশেষ আদালত এই দুই জনকে দোষী সাব্যস্ত করে আদালত। আগামী সোমবার দোষীদের সাজা ঘোষণা করবে আদালত। 

অন্যদিকে প্রমাণের অভাবে এই মামলায় অভিযুক্ত বাকী দুই জন-মোহাম্মদ সাদিক ইসরার আহমেদ শায়িক ও ফারুক সরাফুদ্দিন তারকশ’কে বেকসুর খালাস দেওয়া হয়েছে। আরেক অভিযুক্ত তারিক আনজুম-এর বিরুদ্ধে আগামী সোমবার আদালত তার রায় শোনাবে।

উল্লেখ্য ১১ বছর আগে ২০০৭ সালের ২৫ আগস্ট জোড়া বিস্ফোরণে কেঁপে ওঠে হায়দরাবাদ শহর। ওইদিন সন্ধ্যা ৭.৪৫ মিনিট নাগাদ শহরের কোটি এলাকায় ‘গোকুল ঘাট’ নামে একটি খাবারের দোকানে এবং লুম্বিনি পার্কে লেসার শো অডিটোরিয়ামে ওই বিস্ফোরণ হয়। সন্ধ্যায় ব্যস্ত সময়ে ওই বিস্ফোরণে গোকুল ঘাটে নিহত হয় ৩২ জন এবং লুম্বিনি পার্কে মৃত্যু হয় ১২ জনের। দুইটি ঘটনায় আহত হয় ৬৮ জন। পরে রাতের দিকে দিলখুসনগরে একটি ওভারব্রিজ থেকে একটি অবিস্ফোরিত বোমা উদ্ধার করা হয়।
 
বিস্ফোরণের পরই গোয়া হায়দরাবাদে লাল সতর্কতা জারি করা হয়। পরে তদন্তে নেমে জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম)-এর ৫ সদস্যকে আটক করে ভারতের পুলিশ। আটককৃত ব্যক্তিদের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ৩০২ (খুন) সহ অন্য ধারা এবং বিস্ফোরক পদার্থ আইনে মামলা দায়ের করা হয়।

কিউএনবি/অনিমা/৪ঠা সেপ্টেম্বর, ২০১৮ ইং/দুপুর ২:১২