২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১:৫৮

মুখের দুর্গন্ধ দূরীকরণে ঘরোয়া উপায়

 

লাইফ ষ্টাইল ডেস্ক : পোশাক-আশাক, ব্যবহার, চালচলন সবদিক বিবেচনায় আপনি বেশ স্মার্ট এককথায় বলা যায়। কিন্তু একটা জায়গায় আপনার ব্যক্তিত্ব পাংচার হয়ে যেতে পারে। তাহলো মুখের বিশ্রী গন্ধ, মানে কথা বলতে গেলেই আপনার মুখ দিয়ে বেরোয় এক ধরনের অসহনীয় বিশ্রী গন্ধ। তবে একটু কৌশলী ও যত্নবান হলে ঘরোয়াভাবেই এ দুর্গন্ধ থেকে মুক্তি পেতে পারেন। নিচে তেমনই কয়েকটি উপায় নিয়ে আলোচনা করা হলো :

মৌরি : 
মুখের দুর্গন্ধ দূর করতে খুবই সহায়ক হতে পারে মৌরি। প্রতিবার খাওয়ার পর এক চামচ মৌরি মুখে রাখা যেতে পারে। এতে মুখে দুর্গন্ধ হবে না। এর রয়েছে ঔষধি গুণও। মৌরি হজমেও ভালো কাজ করে। যদি মুখে খুবই গন্ধ হওয়ার প্রবণতা থাকে তাহলে এক কাপ গরম পানিতে এক চামচ মৌরি দিয়ে ৫-১০ মিনিট রেখে এই পানি দিনে দু’বার খাওয়া যেতে পারে।

দারুচিনি : 
দারুচিনিতে রয়েছে সিনামিক অ্যালডিহাইড। যা মুখের গন্ধ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক কাপ পানিতে এক চামচ দারুচিনি গুঁড়ো ফুটিয় সেই পানি দিয়ে দিনে দু’বার মুখে ধুয়ে নিলে ভালো উপকারিতা পাওয়া যায়। এই পানিতে তেজপাতাও মেশানো যেতে পারে।

মেথি : 
মুখের যে কোনো সংক্রমণ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে মেথি। এক কাপ পানিতে এক চা চামচ মেথি দিয়ে ফুটিয়ে ছেঁকে নিয়ে এই চা দিনে এক বার খেলে মুখের গন্ধ দূর হয়।

লবঙ্গ : 
লবঙ্গের রস মুখের দুর্গন্ধ দূর করতে অগ্রণী ভূমিকা পালন করে। এজন্য মুখের মধ্য কয়েকটা লবঙ্গ ফেলে রেখে চিবোতে হবে। এক কাপ পানিতে এক চা চামচ লবঙ্গ দিয়ে পাঁচ থেকে ১০ মিনিট ফুটিয়ে দিনে দু’বার এই লবঙ্গ চা খাওয়া যেতে পারে।

পার্সলে : 
নিশ্বাসের দুর্গন্ধ দূর করতে দারুণ উপকারী ক্লোরোফিল। একটা-দুটো পার্সলে পাতা চিবিয়ে খেলে এর রস মুখের দুর্গন্ধ দূর করে। এছাড়া ভিনিগারে ডুবিয়ে রেখেও পাতা চিবিয়ে খাওয়া যেতে পারে। এর রয়েছে ঔষধি গুণও। এটি হজমেও ভালো সাহায্য করে।

লেবুর রস : 
এক কাপ পানিতে এক টেবিল চামচ লেবুর রস, লবণ মিশিয়ে মুখ ধুয়ে নিলে দুর্গন্ধ থেকে রক্ষা পাওয়া যায়। এতে মুখও শুকায় না।

অ্যাপল সিডার ভিনিগার : 
এক গ্লাস পানিতে এক টেবিল চামচ ভিনিগার মিশিয়ে খাওয়ার আগে খেলে মুখের দুর্গন্ধ কাটে। এই পানি দিয়ে গড়গড়াও করা যেতে পারে।

বেকিং সোডা :  
এক গ্লাস গরম পানিতে আধ চা চামচ বেকিং সোডা মিশিয়ে ভালো করে কুলকুচি করে মুখ ধুয়ে নিলে দুর্গন্ধ দূর হয়। এছাড়া বেকিং সোডা দিয়ে দাঁত মাজলেও উপকার পাওয়া যাবে।

টি ট্রি অয়েল: 
টি ট্রি অয়েল যুক্ত টুথপেস্ট দিয়ে দাঁত মাজলে বেশ উপকার পাওয়া যেতে পারে।  দাঁত মাজার সময় যে কোনো টুথপেস্টের সঙ্গে টি ট্রি অয়েল, পেপারমিন্ট অয়েল বা লেমন অয়েল মিশিয়ে নিলেও উপকার পাওয়া যাবে।

চা : 
চা খুব ভালো অ্যান্টিঅক্সিড্যান্টের কাজ করে। দুধ ছাড়া চা বা হার্বাল টি খেলে মুখের দুর্গন্ধ দূর হয়।

কিউএনবি/আয়শা/৪ঠা সেপ্টেম্বর, ২০১৮ ইং/দুপুর ১২:৪৯