২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:৪৭

ডানপন্থীদের ঠেকাতে একটি ভোটেরও মূল্য অনেক: তসলিমা

 

ডেস্ক নিউজ : সুইডেনের আসন্ন নির্বাচনে আগাম ভোট দিয়েছেন বাংলাদেশের আলোচিত-সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন। তসলিমা নাসরিন বাংলাদেশ থেকে পরে সুইডেনের নাগরিকত্ব পেয়েছেন। ভোট দিয়ে তিনি ফেসবুকে নিজের ওয়ালে লিখেছেন, সুইডেনে ডানপন্থীদের বাড় বেড়েছে। ভোট ৯ তারিখে। সুইডেনের বাইরে বলে ৯ তারিখের আগেই আমাকে ভোট দিতে হবে।

প্রতিবার মিস করি, এবার করব না। বদ ডানপন্থীদের ঠেকাতে একটি ভোটেরও মূল্য অনেক। আজ (রোববার) বিকেলে তাই আলসেমি না করে ভোট দিয়ে এলাম। সোশ্যাল ডেমোক্রেটিক পার্টিকে দিলাম (ভোট)। এই পার্টি ১০০ বছর ক্ষমতায় ছিল, এই পার্টিই সুইডেনকে সমতার সমাজ দিয়েছে, ধনী দরিদ্রের ফারাক ঘুচিয়েছে। মানবাধিকার আর নারীর অধিকারের জন্য সুইডেন আজ বিশ্বে শীর্ষে, এই পার্টির কারণে।

আজ সারা ইউরোপে ইমিগ্রেন্টদের বিরুদ্ধে মানুষ ক্ষেপে উঠেছে, ইমিগ্রেন্টবিরোধী চরম ডানপন্থী রাজনীতি জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু ডানপন্থীরা উদার ইউরোপের চরিত্র নষ্ট করে দেবে। আমাদের সামনে সভ্য পৃথিবী বলে কিছু থাকবে না।

গণতন্ত্র, মানবাধিকার, সমানাধিকার, নারী স্বাধীনতা, পশুর অধিকার, শিশুর অধিকার, বাক-স্বাধীনতা, মতপ্রকাশের অধিকার, অভিবাসীদের অধিকার, সবার শিক্ষা স্বাস্থ্যের অধিকার, সুখ স্বস্তির অধিকার; এসব যারা আমাদের শিখিয়েছে, এসবের পক্ষে যারা আইন বানিয়েছে, উদার, নিঃস্বার্থ আর মানবিক হওয়ার উদাহরণ তৈরি করেছে, তাদের কি এত ক্ষুদ্র আর স্বার্থপর হয়ে গেলে মানায় ।

 

 

কিউএনবি/আয়শা/৩রা সেপ্টেম্বর, ২০১৮ ইং/রাত ১০:৩৭