১৩ই নভেম্বর, ২০১৮ ইং | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১০:৪৫

ওভাল টেস্ট শেষে অবসরে অ্যালিস্টার কুক

 

স্পোর্টস ডেস্ক : ভারতের বিপক্ষে ওভাল টেস্ট শেষেই আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট-প্যাড তুলে রাখার ঘোষণা দিয়েছেন অ্যালিস্টার কুক। ফলে মাত্র ৩৩ বছর বয়সেই ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন কুক। আগামী ৭ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে ওভালে পাঁচ ম্যাচ সিরিজের শেষ টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড। ইতোমধ্যেই ৩-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে ইংলিশরা। তবে কুকের ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচে জয় উপহার দিতে পারে কি না সেটাই দেখার বিষয়।

অ্যালিস্টার কুক ইংল্যান্ডের হয়ে এ পর্যন্ত ১৬০ টেস্ট ম্যাচ খেলেছেন। ক্যারিয়ারে ৩২টি সেঞ্চুরিসহ ১২ হাজার ২৫৪ রান করেছেন কুক। টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি।দেশকে নেতৃত্ব দিয়েছেন রেকর্ড ৫৯ টেস্টে। বিদায়বেলায় কুক বলেন, ‘আমার আর কিছু দেয়ার বাকি নেই। যতটা অর্জন করতে পেরেছি, সেটা আমার ভাবনারও বাইরে। দীর্ঘ সময় ধরে ইংল্যান্ডের কয়েকজন গ্রেটের সঙ্গে খেলতে পেরেছি, এটা আমার জন্য সম্মানের।’

শুধু ইংল্যান্ডের নয়। টেস্ট ইতিহাসেরই সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় ষষ্ঠ অবস্থানে আছেন কুক। ওপেনার হিসেবে টেস্টে ১১ হাজার ৬২৭ রান করেছেন, যেটিও আবার এক রেকর্ড। তবে চলতি বছরটা একদমই ভালো কাটেনি কুকের। ১৬ ইনিংসে রান করেছেন মাত্র ১৮.৬২ গড়ে। ভারতের বিপক্ষে চলতি সিরিজে একটি ফিফটিও পাননি। সমালোচকদের মুখটা তিনি বন্ধ করলেন অবসরের মতো কঠিন সিদ্ধান্তে।

 

 

কিউএনবি/আয়শা/৩রা সেপ্টেম্বর, ২০১৮ ইং/ সন্ধ্যা ৬:৩৩