২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১১:৩৭

উত্তপ্ত পাকিস্তান-যুক্তরাষ্ট্র, অনুদান বন্ধের সুপারিশ

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে আবারও উত্তপ্ত হয়ে উঠছে যুক্তরাষ্ট্র-পাকিস্তান সম্পর্ক। তারই জের ধরে সন্ত্রাস দমনে পাকিস্তান কিছুই করছে না- এই অভিযোগে তাদের বরাদ্দ ৩০ কোটি ডলার অনুদান বন্ধ করার সুপারিশ করল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও পাকিস্তান সফরের ঠিক মুখে পেন্টাগনের এই ঘোষণায় স্বাভাবিকভাবেই চাপে পড়বে পাকিস্তান। পেন্টাগনের এই সুপারিশ মার্কিন কংগ্রেসেও খুব সহজে পাশ হয়ে যাবে বলে মনে করছেন মার্কিন কূটনীতিকদের একাংশ। এই অনুদান এত দিন আটকেই রেখেছিল যুক্তরাষ্ট্র। পেন্টাগন চাইছে পুরোপুরি বাতিল করতে। 

সন্ত্রাস দমন খাতে দীর্ঘদিন ধরেই পাকিস্তানকে আর্থিক ও সামরিক সাহায্য দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু তাতে কাজ হচ্ছে না বলে অভিযোগ ওয়াশিংটনের। বছরের শুরুর দিকে ট্রাম্প টুইট করেন, ‘‘জঙ্গি দমনের নামে ১৫ বছর ধরে পাকিস্তান আমাদের থেকে ৩৩০০ কোটি ডলার নিয়ে গেছে। অথচ বিনিময়ে মিথ্যে বলা ছাড়া কিছুই করেনি।’’ তারই জের ধরে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় চাইছে, এই ৩০ কোটি ডলার পাকিস্তানকে না দিয়ে অন্য খাতে ব্যবহার করা হোক।

পেন্টাগনের মুখপাত্র কন ফকনার বলেন, ‘‘লস্কর থেকে শুরু করে তালিবান, সব জঙ্গি নেটওয়ার্কই ধ্বংস করতে চাই আমরা। আর এ নিয়ে পাকিস্তানের উপর থেকে চাপ তুলে নেওয়ার কোনও প্রশ্নই নেই।’

কিউএনবি/অনিমা/৩রা সেপ্টেম্বর, ২০১৮ ইং/দুপুর ২:০৩