১৫ই নভেম্বর, ২০১৮ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৮:৩৭

তাপমাত্রা কমানোর পথে হাঁটছে না বিশ্ব

 

আন্তর্জাতিক ডেস্ক : চলতি শতক শেষ হওয়ার আগেই বৈশ্বিক তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামিয়ে আনার লক্ষ্যে ২০১৫ সালে প্যারিসে জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করা দেশগুলোর সরকার সেই উদ্দেশ্য পূরণের পথে হাঁটছে না। রোববার জাতিসংঘের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

জাতিসংঘের সেক্রেটারি অব দ্য ইউএন ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের (ইউএনএফসিসিসি) নির্বাহী সচিব প্যাট্রিসিয়া এসপিনোসা বলেছেন, জলবায়ু পরিবর্তনের ‘ভয়াবহ প্রভাব’ ঠেকাতে সরকারি ও বেসরকারি উভয় খাতকেই দ্রুত পদক্ষেপ নিতে হবে।

২০১৫ সালে প্রায় ২০০ দেশ প্যারিসের জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করেছিল। ওই সময় জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বৈশ্বিক তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল চুক্তিতে। অবশ্য প্রথমে তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নামিয়ে আনার ব্যাপারে কঠোর লক্ষ্যমাত্রা নির্ধারণে জোর দেওয়া হয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এসপিনোসা বলেছেন, ভয়াবহ প্রভাব এড়াতে বিশেষ করে বিপর্যয়কর পরিস্থিতিতে থাকা অনেক দ্বীপ ও দেশগুলোর জন্য ১ দশমিক ৫ এর লক্ষ্যমাত্রা নির্ধারণ প্রয়োজন। অনেক ক্ষেত্রে এর অর্থ ওই দেশগুলোর টিকে থাকাকে বোঝায়। আমাদের কাছে যে প্রতিশ্রুতিগুলো রয়েছে লক্ষ্য অর্জনের জন্য আমরা সেই পথে নেই।’

তিনি জানান, অন্যান্য জিনিসের মধ্যে চলতি গ্রীষ্মে ইউরোপজুড়ে তাপদাহ এবং অস্ট্রেলিয়ার দাবানল এবারের জলবায়ু আলোচনায় গতি সঞ্চারক হিসেবে কাজ করবে।

তিনি বলেন, ‘এটা সুস্পষ্ট প্রমাণ হাজির করছে যে জলবায়ু পরিবর্তন জনগণের প্রাত্যহিক জীবনে প্রভাব ফেলছে।’

কিউএনবি/রেশমা/৩রা সেপ্টেম্বর, ২০১৮ ইং/সকাল ১০:৪৫