২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১১:২৮

শৈলকুপায় বিষধর সাঁপ নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঝাঁপান খেলা

 

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ : বিষধর সাঁপ দেখে মানুষ ভয় পায়, অথচ সেই সাঁপ নিয়েই আবার খেলা প্রদর্শন করা হয়। ঝিনাইদহের শৈলকুপায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঝাঁপান খেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে উপজেলার মির্জাপুর ইউনিয়নের সাধুখালী বাজারে এ ঝাঁপান খেলা অনুষ্ঠিত হয়। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ খেলা উপভোগ করতে আশাপাশ এলাকা থেকে ছুটে আসে হাজারো উৎসুক জনতা।

স্থানীয় মাতব্বর জামাল মন্ডল এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কামান্ডার গোলাম রইচ, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম টুলু, ইউনিয়ন যুবলীগের সভাপতি ফিরোজুর রহমান, রামচন্দ্রপুর পুলিশ ক্যাম্পের ভারপ্রাপ্ত আইসি এসএসআই আবুল কালাম আজাদ প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন মির্জাপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ও সাবেক ইউপি সদস্য মোস্তাক আহমেদ। এ খেলায় বিভিন্ন এলাকা থেকে আগত ৬ টি সাপুড়ে দল অংশগ্রহণ করে। বিভিন্ন জাতের বিষধর সাঁপ নিয়ে খেলা প্রদর্শণ করে প্রথম স্থান অধিকার করে হরিনাকুন্ডু উপজেলার হরিশপুর এলাকার বিখ্যাত সাপুড়ে শফি ও তার দল।

দ্বিতীয় স্থান অধিকার করে শৈলকুপা উপজেলার দুধসর ইউনিয়নের চাঁদপুর গ্রামের খোকনের দল ও তৃতীয় স্থান অধিকার করে একই এলাকার লিটন। খেলা শেষে সন্ধ্যায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। ঐতিহ্যবাহী এমন খেলার আয়োজন করায় আয়োজক কমিটিকে ধন্যবাদ জানিয়েছে খেলা দেখতে আসা সাধারণ মানুষ।

কিউএনবি/রেশমা/২রা সেপ্টেম্বর, ২০১৮ ইং/দুপুর ২:০১