১৫ই নভেম্বর, ২০১৮ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১:৪৭

এক নজরে Royal Enfield Continental GT 650 ও Interceptor 650

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে অন্যতম জনপ্রিয় বাইক কোম্পানি রয়েল এনফিল্ড (Royal Enfield)। ২০১৭ সালে প্রথম বিশ্বের সামনে Continental GT 650 আর Interceptor 650 বাইক হাজির করেছিল কোম্পানিটি। এই প্রথম প্যারালাল টুইন ইঞ্জিন ব্যবহার করেছে কোম্পানি। এবার সারা বিশ্বের ৩৫০ সিসি থেকে ৭০০ সিসি বাইকের বাজারে দখল নেওয়াই উদ্দেশ্য এই কোম্পানির। আসুন এই দুই বাইক সম্পর্কে পাওয়া সব খবর এক ঝলকে দেখে নেওয়া যাক-

ইঞ্জিন:
Royal Enfield Continental GT 650 ও Interceptor 650 বাইক দুটিতে কোম্পানির 648 cc ইঞ্জিন ব্যবহার হয়েছে। এই ইঞ্জিনে ৪৭ bhp শক্তি আর ৫২ Nm টর্ক পাওয়া যাবে। স্লিপ অ্যাসিস্ট ক্লাচের সাথেই এই ইঞ্জিনের সাথে থাকবে একটি ৬ স্পিড গিয়ার বক্স। ইঞ্জিনের ২৭০ ডিগ্রি ফায়ারিং অর্ডারকে কোম্পানি সবথেকে মসৃণ বলে মনে করেছে। কোম্পানির অন্যান্য ইঞ্জিনের মতোই এয়ার কুলড এই ইঞ্জিনে মিডরেঞ্জে দারুন পারফর্মেন্স পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

সাসপেনশান, চ্যাসিস ও ব্রেক:
এই দুটি বাইকেই ডুয়াল চ্যানেল ABS থাকবে। ডুয়াল কার্ডেল, টুবুলার স্টিল দিয়ে এই দুটি বাইকের চ্যাসিস তৈরী হয়েছে। দুটি বাইকের সামনে থাকবে ৪০ মি.মি. টেলিস্কপিক সাসপেনশান। ১০০ মি.মি. সরতে পারবে এই সাসপেনসান। বাইকের পিছনে থাকবে টুইন কয়েল-কভার শক অ্যাবজরভার। যা ৮৮ মি.মি. সরতে পারবে। বাইকের ওজন ১৯৮ কিলোগ্রাম। বাইকের সামনের চাকায় একটি ৩২০ মি.মি. ও পিছনের চাকায় একটি ২৪০ মি.মি. ডিস্ক ব্রেক থাকবে।

ফিচার্স:
রেট্রো লুকের এই বাইকে স্পিড মাপার জন্য একটি অ্যানালগ মিটার থাকবে। যদিও এর পাশেই গাড়ির একাধিক তথ্য দেখানোর জন্য একটি ডিজিটাল প্যানেল থাকবে। মনে করা হচ্ছে এই বাইকে ABS সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার একটি অপশান থাকবে। একাধিক রঙে বাজারে আসবে নতুন Continental GT 650 আর Interceptor 650।

অ্যাকসেসারিজ:
এই দুটি বাইকের সাথে একাধিক অ্যাকসেসারিজ লঞ্চ করবে Royal Enfield। এই বাইকের সাথে ব্যবহারের জন্য টুইন সিট, ফ্লাই স্ক্রিন সহ একাধিক অ্যাকসেসারিজ বাজারে আসবে।

সম্ভাব্য দাম:
KTM, Benelli, BMW এর মতো বাইকের সাথে প্রতিযোগিতায় সাড়ে তিন লক্ষ রুপি থেকে ৪ লক্ষ ২০ হাজার রুপি দামে লঞ্চ হতে পারে Royal Enfield Continental GT 650 আর Interceptor 650। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫ লক্ষ হতে পারে। 

কিউএনবি/অনিমা/১লা সেপ্টেম্বর,২০১৮ ইং/দুপুর ১২:৪৪