১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৪:১৭

নিবন্ধন ছাড়া সার বিক্রি করলে ২ বছরের জেল

 

ডেস্ক নিউজ : নিবন্ধন ছাড়া সার উৎপাদন, আমদানি, সংরক্ষণ, পরিবহন ও বিক্রি করলে ২ বছরের সশ্রম কারাদণ্ড বা অনধিক ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিলের রিপোর্ট চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে আজ অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ‘সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল-২০১৮’ ওপর বিস্তারিত আলোচনা শেষে বিলের রিপোর্ট চূড়ান্ত করা হয়। 

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মো. মামুনুর রশীদ কিরন এবং মো. নূরুল ইসলাম ওমর অংশ নেন। কৃষি মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।      
                                                                     
বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, বিদ্যমান আইনে একই অপরাধের জন্য মাত্র ৬ মাসের সশ্রম কারাদণ্ড বা অনূর্ধ্ব ৩০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রয়েছে। সংশোধীত আইনে সাজার মেয়াদ ও অর্থদন্ডের পরিমাণ বাড়ানো হয়েছে।

সংশোধীত আইনে জাতীয় সার প্রমিতকরণ কমিটির সদস্য সংখ্যা দু’জন বাড়িয়ে ১৭ জন করা হয়েছে। এছাড়া কেউ উদ্দেশ্য প্রণোদিতভাবে মিথ্যা মামলা করলে বা কেউ মিথ্যা মামলায় বাধ্য করালে উভয়ে একই সাজা ও অর্থদন্ডে দণ্ডিত হবেন। 

 

কিউএনবি/আয়শা/৩১শে আগস্ট,২০১৮ ইং/সন্ধ্যা ৭:৪৬