২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৬:৪৮

বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে সরে আসার হুমকি দিলেন ট্রাম্প

 

ডেস্কনিউজঃ যুক্তরাষ্ট্রের প্রতি যথাযথ আচরণ করা হচ্ছে না অভিযোগ করে বিশ্ব বাণিজ্য সংস্থা(ডব্লিউটিও) থেকে নিজেদের প্রত্যাহার করে নেবার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্লুমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এসব কথা বলেন।

ট্রাম্প বলেন, যদি সংস্থাটি সঠিক কাঠামোতে না আসে তাহলে ডব্লিউটিও থেকে আমি সরে যাব। প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের ইচ্ছার বাইরে অবস্থান করে বিভিন্ন সিদ্ধান্ত নেয় বলে তিনি মন্তব্য করেন। ট্রাম্প গত বছর ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ডব্লিউটিও থেকে আমরা ছাড়া বাকি সবাই সুবিধা পাচ্ছে। সংস্থাটিতে দায়ের করা প্রায় সব মামলাই যুক্তরাষ্ট্রকে হারতে হয়েছে। ট্রাম্প ১৯৯৪ সালে হওয়া ডব্লিউটিও চুক্তিকে ‘সবচেয়ে খারাপ বাণিজ্য চুক্তি’ বলে অভিহিত করেন।

বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, ডব্লিটিওতে যুক্তরাষ্ট্রের করা অভিযোগগুলোর ৯০ভাগই তারা জয়লাভ করে। ঠিক তেমনিভাবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে করা সমান সংখ্যক মামলা দেশটিকে হারতে হয়। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে সংস্থাটিতে নতুন কিছু বিচারক নিয়োগে বাধা দিয়েছে।

ডব্লিউটিও বিশ্ববাণিজ্যে নিয়ম প্রতিষ্ঠায় কাজ করে ও বিবাদমান বিভিন্ন দেশের দ্বন্দ্ব নিরসনে কাজ করে থাকে। ট্রাম্পের বক্তব্যের ফলে সংস্থাটিতে চীন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের অভ্যন্তরীণ বিবাদ স্পষ্ট হলো।

 

কিউএনবি/বিপুল/৩১শে আগস্ট,২০১৮ ইং/সন্ধ্যা ৭:০৫