১৪ই নভেম্বর, ২০১৮ ইং | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৮:৩৯

স্মার্টফোন বিক্রি বা বদলে ফেলার আগে যে কাজ না করলে বিপদ!

 

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইদানীং ব্যাংক জালিয়াতি, অনলাইন হ্যাকিং’র ঘটনা ক্রমশ বেড়েই চলেছে। আপনার বাতিল অথবা বিক্রি করে দেওয়া পুরানো ফোন থেকে বিশেষ সফটওয়্যারের সাহায্যে আপনার গুরুত্বপূর্ণ খুঁটিনাটি তথ্য হাতিয়ে নেওয়া এখন হ্যাকার বা জালিয়াতদের কাছে খুবই সহজ একটা কাজ। 

আমরা যখন আমাদের স্মার্টফোন বিক্রি করি বা বদলে ফেলি, তখন সাধারণত ফোনের ফ্যাক্টরি রিসেট করেই ভাবি যে, ব্যাংক অ্যাকাউন্ট, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টসহ সকল গুরুত্বপূর্ণ তথ্য যা সেই ফোনে সেভ করা ছিল, তা সবটাই ফোন থেকে মুছে ফেলা গেল। তা কিন্তু মোটেই নয়।

কারণ, ফোন থেকে ফ্যাক্টরি রিসেট করে মুছে ফেলা তথ্য যে কোনও সময় জালিয়াতরা নিজস্ব সফটওয়্যার ব্যবহার করে খুব সহজেই জোগাড় করে ফেলতে পারে। তবে বিশেষ সফটওয়্যার আছে, যেগুলোর সাহায্যে ফোনের সেই তথ্যগুলি স্থায়ীভাবে মুছে ফেলা সম্ভব।

বর্তমানে স্মার্টফোনেই যে কোন ব্যক্তির সব গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য নথিভূক্ত থাকে। ফোনের বহু অ্যাপেও সেই তথ্যগুলি ব্যবহার করা হয়। তাই ফোন বাতিল করার আগে বা বদলে ফেলার আগে বিশেষ ডেটা ইউজার সল্যুশনের সাহায্যে সমস্ত তথ্য মুছে ফেলা বাঞ্ছনীয়। আর এক্ষেত্রে স্মার্টফোন ব্যবহারকারীদের সাহায্য করবে একটি ডেটা ইরেজার সফটওয়্যার, নাম বিটরেজার ।

এই সফটওয়্যার ব্যবহার করে স্মার্টফোন থেকে সমস্ত তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। এই সফটওয়্যার ব্যবহার করে বহু মানুষ দারুণ ভাবে উপকৃত হবেন। এড়ানো যাবে ব্যাংক জালিয়াতি, অনলাইন হ্যাকিং’র ঝুঁকিও। 

শুধু স্মার্টফোনই নয়, এই বিটরেজার সফটওয়্যার ব্যবহার করে ডেক্সটপ, ল্যাপটপ, যে কোনও এক্সটার্নাল স্টোরেজ ডিভাইস থেকেই সমস্ত তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। জানা গেছে, ইতিমধ্যেই প্রায় ২০ লক্ষ মানুষ এই সফটওয়্যার ব্যবহার করেছেন।

 

 

কিউএনবি/রেশমা/৩১শে আগস্ট, ২০১৮ ইং/সকাল ৯:৩০