২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ২:৪৬

নাসার মহাকাশচারীর যে কাণ্ডে অবাক বিশ্ব!

 

তথ্যপ্রযুক্তি ডেস্ক : মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার এক মহাকাশ অভিযাত্রী এমন একটি ঘটনা ঘটিয়েছেন যা গত পাঁচ দশকে ঘটেনি। বিশ্ববাসীকে অবাক করে নাসার ট্রেনিং থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন তিনি। 

এউএস স্পেস এজেন্সির তথ্য অনুসারে, ওই অভিযাত্রীর নাম রব কুলিন। ট্রেনিংয়ে নির্বাচিত হওয়ার এক বছর পর ওই মহাকাশচারী ইস্তফা দেন। 

সংবাদ সংস্থা এএফপির তথ্য বলছে, পদত্যাগের বিষয়টি নিয়ে মন্তব্য করেন নাসার মুখপাত্র ব্রান্ডি ডিন। তিনি বলেন, নিজের ব্যক্তিগত সমস্যাকে ইস্তফার কারণ হিসেবে দেখিয়েছেন কুলিন। এর বেশি আর কিছু বলতে চাননি ব্রান্ডি ডিন। 

২০১৭ সালের জুন মাসে রব কুলিন নাসার ২০১৭ মহাকাশচারী প্রার্থীদের প্রশিক্ষণের জন্য নির্বাচিত হন। সে বছরই আগস্টে মহাকাশচারী প্রার্থী হিসেবে দুই বছরের ট্রেনিং শুরু করেন। 

নাসার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ট্রেনিংয়ের জন্য নির্বাচনের আগে রব SpaceX সংস্থাতে একজন সিনিয়র ম্যানেজর হিসেবে কর্মরত ছিলেন। ২০১১ সাল থেকে ওই সংস্থার সঙ্গে কুলিন যুক্ত ছিলেন। 

কুলিন আলাস্কার বাসিন্দা। পর্দাথবিজ্ঞানের উপর মাস্টারডিগ্রি রয়েছে তার। এরপর ইউনির্ভাসিটি অফ ক্যালির্ফোনিয়া থেকে তিনি ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট করেন। এখানেই শেষ নয়, আলাস্কার একজন কর্মাশিয়াল ফিশারম্যান হিসেবেও বেশ কিছুদিন কাজ করেন কুলিন। কুলিনয়ের জীবনের ইতিহাসের পাতা ঘাঁটতে গিয়ে উঠে আসে আরও বেশ কিছু তথ্য। 

জানা যায়, তিনি এর আগে একজন প্রাইভেট পাইলটও ছিলেন। নাসার এই পদটির জন্য নিয়মিত প্রায় ১৮ হাজার প্রার্থী আবেদনপত্র পাঠান।কিন্তু, তাদের মধ্য থেকে নির্বাচিত হন মাত্র ১২ জন।

 

 

 

কিউএনবি/সাজু/৩০শে আগস্ট, ২০১৮ ইং/দুপুর ১২:৫১