২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৯:৫১

সিরিয়ায় পারমাণবিক অস্ত্র মোতায়েনের আহ্বান রুশ এমপির

 

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় পারমাণবিক অস্ত্র মোতায়েনের আহ্বান জানিয়েছেন রাশিয়ার এক আইনপ্রণেতা। দেশটিতে এখন রাশিয়ার বেশ কিছু সামরিক স্থাপনা রয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসের বরাতে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু অস্ত্রবিস্তার রোধ চুক্তি থেকে বেরিয়ে আসতেও রাশিয়াকে আহ্বান জানিয়েছেন এমপি ভ্লাদিমি গুটেনেভ।তিনি বলেন, সিরিয়ায় গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনাগুলোতে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করতে হবে।

গুটেনেভ বলেন, রাশিয়ার উচিত হবে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রযুক্তি বিস্তাররোধ চুক্তি বাস্তবায়ন স্থগিত করা। সে ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে অনুসরণ করা যেতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে আমাদের কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করা উচিত বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, সিরিয়ায় এমনটি সম্ভব। কারণ আমাদের সেখানে সুরক্ষিত বিমানঘাঁটি রয়েছে। সিরিয়ার উপকূলীয় শহর লাটাকিয়ায় রাশিয়া একটি বিমানঘাঁটি স্থাপন করেছে এবং তাদের সমুদ্রবন্দর তার্তুস পর্যন্ত সম্প্রসারিত করেছে।

গত সপ্তাহে মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় ৬৩ হাজারেরও বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া। আগের যে কোনো সংখ্যার মধ্যে এটিই সবচেয়ে বেশি।

রুশ পার্লামেন্টের অর্থনৈতিক নীতিবিষয়ক কমিটির উপপ্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন গুটেনেভ। তিনি বলেন, আমি মনে করি রাশিয়ার উচিত নিজেদের রেডলাইন নিজেরাই নির্ধারণ করা।

 

 

কিউএনবি/আয়শা/২৯শে আগস্ট, ২০১৮ ইং/ সন্ধ্যা ৬:০৫