১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ভোর ৫:৩৬

চুয়াডাঙ্গায় গুটি ইউরিয়া প্রস্তুতকারীদের প্রশিক্ষণ

ডেস্ক নিউজ: ‘চুয়াডাঙ্গা জেলা সবজিচাষের জন্য সমৃদ্ধ। এ জেলায় বর্তমানে সবজিসহ সব ধরণের চাষেই গুটি ইউরিয়া ব্যবহার হচ্ছে। গুটি ইউরিয়া সব চাষের জন্যই বিশেষ উপযোগী। এ কারণে কৃষিতে গুটি ইউরিয়ার ব্যবহার আরো বাড়াতে হবে।’ 

বুধবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক নাঈম আস সাকিব গুটি ইউরিয়া প্রস্তুতকারী ব্রিকেট মেশিন মালিকদের প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

চুয়াডাঙ্গা চেম্বার ভবন মিলনায়তনে ওয়ালমার্ট ফাউন্ডেশনের ‘সবজি উৎপাদশীলতা উন্নয়ন ত্বরান্বিতকরণ (এভিপিআই) প্রকল্পে’র আওতায় গুটি ইউরিয়া প্রস্তুতকারণ, বিপণনকারী ও কৃষক-কৃষাণীদের অংশগ্রহণে এই প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। 

আলমডাঙ্গা উপজেলার ব্রিকেট মেশিন মালিক মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর, আইএফডিসি ঢাকার প্রকল্প ব্যবস্থাপক সৈয়দ আফজাল মাহমুদ হোসেন ও জেন্ডার স্পেশালিস্ট মাহমুদা আক্তার খান। এতে উপস্থিত ছিলেন মাঠ সমন্বয়কারী মীর আব্দুল মান্নান, শরিফুল আলম মনি এবং ফিল্ড মনিটরিং অফিসার আলমগীর রশিদ।

কর্মশালায় বক্তারা বলেন, ‘গুটি ইউরিয়া ব্যবহারে খরচ যেমন কম হয়, তেমনই এ সার ব্যবহারের ফলে ফলনও বেশি হয়। এ জন্য কৃষিক্ষেত্রে গুটি ইউরিয়ার ব্যবহার বৃদ্ধি করা দরকার।’

ওয়ালমার্ট ফাউন্ডেশনের সবজি উৎপাদনশীলতা উন্নয়ন ত্বরান্বিতকরণ (এভিপিআই) প্রকল্পের আওতায় বেসরকারি সংস্থা আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র (আইএফডিসি) এ কর্মশালার আয়োজন করে।

কিউএনবি/অনিমা/২৯শে আগস্ট, ২০১৮ ইং/দুপুর ১:৩৪