২৩শে অক্টোবর, ২০১৮ ইং | ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:৫৪

‘ইভিএম’ নিয়ে ইসির তোড়জোড় উদ্দেশ্যপ্রণোদিত: রিজভী

 

 

ডেস্ক নিউজ : ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহারের নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) তোড়জোড় দূরভিসন্ধিমূলক ও হীন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ব‌লে মন্তব্য করেছে বিএনপি। বুধবার নয়াপল্ট‌নে দ‌লের কেন্দ্রীয় কার্যাল‌য়ে আ‌য়ো‌জিত এক সংবাদ স‌ম্মেল‌নে দলটির সি‌নিয়র যুগ্ম-মহাস‌চিব রুহুল ক‌বির রিজভী এ মন্তব্য করেন।

মঙ্গলবার ইসি সচিব হেলাল উদ্দিন আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১০০টি আসনে ইভিএম ব্যবহারের পরিকল্পনার কথা জানানোর পর বুধবার বিএনপির পক্ষ থেকে এই প্রতিক্রিয়া আসলো। 

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, ‘একমাত্র সরকারি দল ছাড়া নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে বিভিন্ন রাজনৈতিক দল, সুধীজন, পেশাজীবী সংগঠনগুলোর অধিকাংশই ইভিএম ব্যবহার না করার জন্য মত দিয়েছিল। ইসিও দীর্ঘদিন ধরে বলে এসেছে সব দল না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। কিন্তু তারপরও বেশিরভাগ মানুষের মতামতকে উপেক্ষা করে তড়িগড়ি করে আরপিও সংশোধনের মাধ্যমে ইভিএম ব্যবহারের উদ্যোগ ও নানা ষড়যন্ত্রের কথা শোনা যাচ্ছে।

যা দূরভিস্বন্ধিমূলক পরিকল্পনা, মূলত ইলেকশন ইঞ্জিনিয়ারিং রচনার পটভূমি বলেও মন্তব্য করেন রুহুল কবির রিজভী।তিনি বলেন, নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম নামে এক বিতর্কিত মাধ্যম ব্যবহারের চিন্তা করছে, যা জনগণের ইচ্ছার বিরুদ্ধে। 

‘ইভিএম-এ ভোট জালিয়াতি ও ভোট চুরির অফুরন্ত সুযোগ থাকবে বলেই সরকার নির্বাচন কমিশনকে দিয়ে জাতীয় নির্বাচনের প্রাক্কালে ইভিএম ব্যবহারে ব্যতিব্যস্ত হয়ে পড়েছে। আমি বিএনপির পক্ষ থেকে ইভিএম ব্যবহারের এ উদ্যোগের তীব্র নিন্দা জানাচ্ছি’, যোগ করেন বিএনপির এই মুখপাত্র।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান, উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, আবুল খায়ের ভূঁইয়া, স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর শরফত আলী শপু, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ।

 

কিউএনবি/আয়শা/২৯শে আগস্ট, ২০১৮ ইং/ দুপুর ১:৩৪