২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:৫৫

শ্রীলঙ্কায় এক গণকবরে ১০০ কঙ্কালের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কার উত্তর-পশ্চিমের শহর মান্নারে নতুন একটি গণকবর খুঁজে পাওয়া গেছে, সেখান থেকে ১শ’ টিরও বেশি মানুষের কঙ্কাল উদ্ধার করা হয়েছে। শহরের প্রধান বাসস্ট্যান্ডের কাছে যে স্থানে ওই গণকবরটি খুঁজে পাওয়া যায় সেখানে আগে একটি পাইকারি পণ্য রাখার গুদাম ছিল।
বিশেষজ্ঞরা কঙ্কালগুলো পরীক্ষা করে সেগুলোর পরিচয় শনাক্তের চেষ্টা করছেন। এ বছর শুরুর দিকে নতুন ভবন নির্মাণের জন্য ওই স্থানে খোঁড়াখুঁড়ি শুরু হলে শ্রমিকরা প্রথম কঙ্কালগুলো দেখতে পায়। পরে শ্রীলঙ্কার একটি আদালত রাসায়নিক বিশেষজ্ঞদের গণকবরটি বিস্তৃতভাবে খুঁড়ে দেখার নির্দেশ দেয়।
রাজধানী কলম্বো উপকণ্ঠে ইউনিভার্সিটি অব কল্যাণীয়ার প্রত্নতত্ত্ববিদ অধ্যাপক রাজ সোমদেবের নেতৃত্বে একটি দল গণকবরটি খোঁড়াখুঁড়ি ও পরীক্ষা-নিরীক্ষার কাজ করছে।
অধ্যাপক সোমদেব বলেন, “আমরা পুরো এলাকাটি দুই ভাগে ভাগ করতে পারি। এক ভাগে আমরা কবরস্থান সাধারণত যেমন হয় তেমন পেয়েছি। দ্বিতীয় ভাগে আমরা কঙ্কালগুলো যেভাবে পেয়েছি তা থেকে বোঝা যাচ্ছে সেগুলো প্রচলিত পন্থায় কবর দেওয়া হয়নি।
এখনও গণকবরটির আশেপাশের বেশ কিছু এলাকা খোঁড়া বাকি আছে জানিয়ে তিনি বলেন, সেখানে আরও কঙ্কাল খুঁজে পাওয়া যাবে। এখন পর্যন্ত যে কয়টি কঙ্কাল উদ্ধার করা হয়েছে তার অন্তত ছয়টি শিশুর। কারা এ হত্যাকাণ্ডের জন্য দায়ী, কারা হত্যাকাণ্ডের শিকার বা কবে এ হত্যাকাণ্ড হয়েছে তার কিছুই এখনও নিশ্চিত হওয়া যায়নি।
গণকবর এলাকায় জনসাধারণের প্রবেশ আটকাতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গণকবরে কাপড় বা অন্য কিছু পাওয়া যায়নি, যার মাধ্যমে নিহতদের পরিচয় শনাক্ত করা যায়। -বিবিসি ও গার্ডিয়ান
কিউএনবি/অনিমা/২৯শে আগস্ট, ২০১৮ ইং/দুপুর ১২:৫৪