১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১০:৫০

৭ দিনের আলটিমেটাম দিয়েছে সাংবাদিকরা

 

ডেস্কনিউজঃ নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালন করেছেন সাংবাদিকরা। সাথে সাথে দুর্বৃত্তদের গ্রেপ্তারে ৭ দিনের আলটিমেটাম দিয়েছেন তারা। এর মধ্যে হামলাকারীরা গ্রেপ্তার না হলে সাংবাদিকরা আমরণ অনশনে যাবেন বলে জানিয়েছেন।

মঙ্গলবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাওয়ের পর সেখান থেকে এই কর্মসূচি ঘোষণা করেন বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল।

তিনি বলেন, ‘আমরা সাংবাদিক সমাজ সরকারকে আগামী ৪ সেপ্টেম্বর পর্যন্ত সাত দিন সময় বেঁধে দিচ্ছি। এর মধ্যে সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেপ্তার করা না হলে আমরা ৫ সেপ্টেম্বর থেকে অনশন কর্মসূচি শুরু করব। ওই দিন সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিকরা অনশন করবেন।’

দুপুর পৌনে ১টার দিকে জাতীয় প্রেসক্লাব চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল গিয়ে পৌঁছায় সচিবালয়ের সামনে। সেখানে সাংবাদিকরা অবস্থান নেয়ার পর ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আবু জাফর সূর্য্য স্মারকলিপি পাঠ করেন। চার দফা দাবিসংবলিত ওই স্মারকলিপি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যান সাংবাদিকরা।

স্মারকলিপিতে উল্লেখ করা দাবি চারটি হলো- শিক্ষার্থীদের প্রতিবাদ কর্মসূচি চলাকালে রাজধানীর বিভিন্ন স্থানে পেশাদার গণমাধ্যম কর্মীদের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার করতে হবে এবং এক্ষেত্রে বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত ছবি বা ফুটেজ দেখে দুর্বৃত্তদের আইনের আওতায় নিয়ে আসতে হবে; অবিলম্বে সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন করতে হবে; যখন-তখন পেশাদার সাংবাদিকদের ওপর পুলিশি নির্যাতন ও হয়রানি বন্ধ করতে হবে এবং সাংবাদিকদের সঙ্গে পুলিশের দুর্ব্যবহার, হয়রানি ও নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে হবে এবং বিএনপি-জামায়াত আমলসহ বিভিন্ন সময়ে দেশব্যাপী নিহত সাংবাদিকদের হত্যার বিচার দ্রুত শেষ করতে হবে।

 

কিউএনবি/বিপুল/২৮শে আগস্ট, ২০১৮ ইং/রাত ৯:৫৯