২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৬:০০

এডিপি বাস্তবায়নে পিছিয়ে শিক্ষা মন্ত্রণালয়

 

ডেস্ক নিউজ : এডিপি বাস্তবায়নে পিছিয়ে আছে শিক্ষা মন্ত্রণালয়। এমনকি জাতীয় গড় অগ্রগতির কাছাকাছিও নেই তারা। চলতি ২০১৮-১৯ অর্থবছরের জুলাই পর্যন্ত এডিপি বাস্তবায়নের জাতীয় গড় অগ্রগতি শূন্য দশমিক ৫৭ শতাংশ। পক্ষান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের আর্থিক অগ্রগতি শূন্য দশমিক ২৩ শতাংশ। অর্থ্যাৎ গড় থেকে শূন্য দশমিক ৩৪ শতাংশ কম। জুলাই পর্যন্ত এসব প্রকল্পে কোনো অর্থই ব্যয় করতে পারেনি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য উঠে আসে। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ। কমিটির সদস্য অ্যাডভোকেট মো. রহমত আলী, মো. আব্দুল মজিদ খান এবং মীর মোস্তাক আহমেদ রবি বৈঠকে অংশ নেন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, চলতি ২০১৮-১৯ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় ৫ হাজার ৭৩৫ দশমিক ৮৫ কোটি টাকা ব্যয়ে মোট ৭১টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। গত জুলাই মাস পর্যন্ত প্রকল্পগুলোতে ব্যয় হয়েছে ১৩ দশমিক ১৪ কোটি টাকা। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় ৭৭৩ দশমিক ৭৮ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প বাস্তবায়নাধীন আছে।  জুলাই পর্যন্ত এসব প্রকল্পে কোনো অর্থই ব্যয় হয়নি।

 

 

কিউএনবি/আয়শা/২৮শে আগস্ট, ২০১৮ ইং/রাত ১০:০৭