২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৫১

বিশ্বে হতাশাগ্রস্থ দেশের তালিকায় বাংলাদেশ

 

ডেস্কনিউজঃ যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ সংস্থা ‘গ্যালপ’ বাংলাদেশকে বিশ্বের তৃতীয় হতাশাগ্রস্থ দেশ হিসেবে চিহ্নিত করেছে। সংস্থাটির ‘পজিটিভ এক্সপেরিয়েন্স ইনডেক্স-২০১৫’ শীর্ষক একটি জরিপে এ তথ্য উঠে এসেছে।

জরিপে বলা হয়েছে, বিগত ২০১৪ সালে বিশ্বের ১৪৩টি দেশের নাগরিকদের বেশ কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করে এই তথ্য পেয়েছে প্রতিষ্ঠানটি। তাদের জিজ্ঞেস করা হয়েছিল, আগের দিনটিতে তারা কতটা সুখী ছিলেন? বিশ্বব্যাপী ৭০ শতাংশেরও বেশি মানুষ জানিয়েছেন, তারা আনন্দ উপভোগ করেছেন, হেসেছেন, বিশ্রাম নিয়েছেন। তাদের ধারণা, তারা সেদিন সম্মানও পেয়েছেন।

অর্ধেকেরও বেশি মানুষ জানিয়েছেন, তারা সাক্ষাৎকারের আগের দিন মজার কিছু একটা শিখেছেন বা করেছেন। আর এই প্রশ্নের মাধ্যমে গবেষণা প্রতিষ্ঠানটি জরিপকৃত দেশগুলোর নাগরিকদের কাছ থেকে প্রাপ্ত উত্তর থেকে তাদের সুখ ও হতাশাগুলো নির্ধারণ করে।

জরিপে দেখা যায়, এই হিসেবে বাংলাদেশ রয়েছে সর্বনিম্ন থেকে তিনধাপ উপরে। তালিকায় সবার নিচে সুদান। বসবাসের জন্য পৃথিবীর সবচেয়ে অনুপযোগী দেশ বলেও সুদানের নাম উল্লেখ করা হয়েছে গবেষণায়। তাদের প্রাপ্তমান ৪৭। আর এর একধাপ উপরেই তিউনিশিয়া।

এর আগে ২০১৩ সালে এই গবেষণা প্রতিষ্ঠানটির করা প্রতিবেদনে বাংলাদেশকে বিশ্বের ১৯তম হতাশাগ্রস্থ দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। সেই হিসেবে এবারের জরিপে ৫৪ পয়েন্ট পেয়ে বাংলাদেশের অবস্থান শীর্ষ দশ হতাশাগ্রস্থ দেশের তালিকায়। এদিকে এইবারের জরিপে ১০টি দেশকে সব থেকে সুখী দেশ হিসেবে চিহ্নিত করেছে গবেষণা প্রতিষ্ঠানটি। এর মধ্যে লাটিন আমেরিকার দেশগুলোকে সবথেকে সুখী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

তবে ৫৯ মান নিয়ে সব থেকে অসুখী দেশের তালিকায় রয়েছে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলো।

প্রসঙ্গত, জাতিসংঘের তৃতীয় আন্তর্জাতিক সুখ দিবস উপলক্ষে ২০ মার্চ জরিপের ফলাফল প্রকাশ করে গ্যালাপ। সুখের মাত্রা উপলব্ধির জন্য গবেষকরা প্রতিটি দেশের ১ হাজার মানুষের সাক্ষাৎকার নিয়েছেন। এদের সকলেই পনের বছর কিংবা তারও বেশি বয়সী। সূচকে গড়ে ১০০ তে ৭১ নম্বর পেয়েছে প্রতিটি দেশ। তবে শীর্ষ ১০টি দেশ পেয়েছে এর চেয়েও অনেক বেশি নম্বর।

জরিপে বেরিয়ে শীর্ষ দশটি সুখী দেশ: প্যারাগুয়ে, কলম্বিয়া, ইকুয়েডর, গুয়াতেমালা, হন্ডুরাস, পানামা, ভেনিজুয়েলা, কোস্টারিকা, এল সালভাদর ও নিকারাগুয়া।

শীর্ষ দশটি অসুখী দেশ হলো: সুদান, তিউনেশিয়া, বাংলাদেশ, সার্বিয়া, তুরস্ক, বসনিয়া ও হার্জেগোভেনিয়া, জর্জিয়া, লিথুনিয়া, নেপাল ও আফগানিস্তান।

 

কিউএনবি/বিপুল/২৮শে আগস্ট, ২০১৮ ইং/বিকাল ৩:৩০