১৩ই নভেম্বর, ২০১৮ ইং | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১০:৪৬

মিয়ানমার সেনাপ্রধানসহ ২০ ব্যক্তি-সংগঠন ফেসবুকে নিষিদ্ধ

 

ডেস্কনিউজঃ ফেসবুকে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের সশস্ত্র বাহিনীর চীফ ইন কমান্ডার জেনারেল মিন অং হ্লাং এবং সামরিক বাহিনীর মায়াউদী টেলিভিশন নেটওয়ার্কসহ ২০ জন ব্যক্তি ও সংগঠনকে ফেসবুকে নিষিদ্ধ করা হয়েছে। ফেসবুক সোমবার তার ওয়েবসাইটে এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

সম্প্রতি মিয়ানমারের এসব ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে দেশটিতে মারাত্মক মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ পেয়েছেন বলে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল অনুমোদিত ফ্যাক্ট ফাইন্ডিং মিশন একটি প্রতিবেদন প্রকাশ করেন। তারপরই ফেসবুক এসব ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে এমন ঘোষণা দিলেন।

এছাড়া ঘৃণা ও মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে মিয়ানমারের বেশকিছু ফেসবুক অ্যাকাউন্ট ও পেজ থেকে ভুয়া পোস্ট সরিয়ে নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

বিবৃতিতে বলা হয়েছে, বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে মিয়ানমারের মোট ১৮ ফেসুবক অ্যাকাউন্ট, একটি ইন্সট্রাগ্রাম অ্যাকউন্ট এবং ৫২ ফেসবুক পেজ থেকে ঘৃণা ও মিথ্যা তথ্য ছড়ানো এসব ভুয়া পোস্ট তারা সরিয়ে নিয়েছেন।

বিবৃতিতে আরো বলা হয়, বিশ্বের অনেক মানুষ ফেসবুক ব্যবহার করে। তাই ফেসবুক জাতিগত সহিংসতা রোধে আমরা ব্যাপকভাবে কাজ করে যাচ্ছি। এমনকি আমরা ভবিষ্যতে আরও সতর্ক থাকতে দৃঢ় প্রতিজ্ঞবদ্ধ।

 

কিউএনবি/বিপুল/২৭শে আগস্ট, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:৩০