১৪ই নভেম্বর, ২০১৮ ইং | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১১:৩৯

পাইকগাছায় রাখী বন্ধন উৎসব উদযাপিত

 

মোঃ আব্দুল আজিজ, পাইকগাছা, খুলনা : বাঁধিনু যে রাখী পরানে তোমার , সে রাখী খুলো না , খুলো না।কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সুরেই বলতে হয় রোববার ছিল রাখী উৎসব বা রাখী পূর্ণিমা। রাখী পূর্ণিমা বা রাখী বন্ধন বা রক্ষা বন্ধন, এই উৎসবটির মাধ্যমে ভাইবোনের মধ্যের পবিত্র সম্পর্ক পালন করা হয়।

রাখী পূর্ণিমার আরেক নাম সৌভাগ্য পূর্ণিমা। রাখী বন্ধন উৎসব ভারতবর্ষ সহ সারা বিশ্বেই একটি পবিত্র উৎসব হিসাবে পালিত হয়। এই দিন ভাই এবং বোনেরা পরস্পরের মঙ্গল কামনাতে নিজ নিজ পরিবারে মিলিত হয়। প্রদীপ কে সাক্ষী রেখে বোনেরা ভাইদের ডান হাতের কব্জিতে পবিত্র রাখী পরিয়ে দেয়।

তার মানে হচ্ছে ভাইদের প্রতি তাদের ভালোবাসা এবং ভাইদের বোনকে আপদ-বিপদ থেকে রক্ষা করার প্রতিশ্র“তি।এ ছাড়াও অনেক মহাল্লাতে প্রতিবেশীরা পরস্পরের সাথে রাখী বিনিময়ের মাধ্যমে সৌহার্দ্য বিনিময় করে থাকেন। সারাদেশের ন্যায় রোববার পাইকগাছাতেও সর্বত্র রাখী বন্ধন উৎসব পালন করা হয়।

পৌর সদরের সরল গ্রামের সুরঞ্জন -কুমকুম চক্রবর্তী দম্পতির বাড়িতেও উৎসবমূখর পরিবেশে রাখী বন্ধন উৎসব পালন করা হয়।এ দিন দুপুরে তাদের পরিবারের বড় মেয়ে ঐশী তার আদরের ছোট ভাই সীমান্ত’র ডান হাতের কব্জিতে রাখী বন্ধন পরিয়ে দিয়ে আশির্বাদ করে।এভাবেই উপজেলার বিভিন্ন পাড়া-মহল্লায় রাখী বন্ধন উৎসব পালন করা হয় বলে খবর পাওয়া গেছে।

 

 

 

 

কিউএনবি/সাজু/২৭শে আগস্ট, ২০১৮ ইং/সন্ধ্যা ৬:৩৫