২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৪:০১

জন্মদিনে গুগল ডুডলে স্যার ডন ব্র্যাডম্যান

স্পোর্টস ডেস্ক : কিংবদন্তি অজি ক্রিকেট তারকা স্যার ডন ব্র্যাডম্যানের ১১০তম জন্মদিনে শ্রদ্ধা জানাল গুগল। ঘড়ির কাঁটা অাগস্টের ২৬ অতিক্রম করা মাত্রই বিশ্বব্যাপী গুগল ডুডলে ফুটে উঠল স্যার ডনের প্রতিকৃতি।

শুধু অজি ক্রিকেট মহলেই নয়, বরং গোটা ক্রিকেট বিশ্বে অত্যন্ত শ্রদ্ধেয় স্যার ডন। ১৯০৮ সালের ২৭ অগস্ট নিউ সাউথওয়েলসের কুতামুন্দ্রায় জন্মগ্রহণ করেন তিনি। ১৯২৮ সালের ৩০ নভেম্বর ব্রিসবেনে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে আত্মপ্রকাশ করা ব্র্যাডম্যান অস্ট্রেলিয়ার হয়ে ৫২টি টেস্ট খেলেছেন।

জ্যাক রাইডারের নেতৃত্বে ক্যারিয়ারের প্রথম টেস্টের দুই ইনিংসে ব্র্যাডম্যানের সংগ্রহ ছিল যথাক্রমে ১৮ ও ১ রান। ম্যাচটি ইংল্যান্ড ৬৭৫ রানের বিশাল ব্যবধানে জিতেছিল।

ক্যারিয়ারের তৃতীয় ইনিংসেই হাফসেঞ্চুরি করেছিলেন ব্র্যাডম্যান। তার পর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। মেলবোর্নের প্রথম ইনিংসে ৭৯ রানে আউট হওয়া ডন দ্বিতীয় ইনিংসে ১১২ রানের দুরন্ত ইনিংস খেলেন। অস্ট্রেলিয়া ক্রিকেটে শুরু হয় নতুন এক অধ্যায়ের।

৫৬ টেস্টের বর্ণোজ্জ্বল ক্যারিয়ারে ব্র্যাডম্যান ৯৯.৯৪ গড়ে ৬৯৯৬ রান সংগ্রহ করেন। সেঞ্চুরি করেন ২৯টি। যার মধ্যে দু’শত রান ছিল ১২টি। তিনশত রান দুটি। লিডসে সর্বোচ্চ ৩৩৪ রানের টেস্ট ইনিংস খেলেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে। ৮০ ইনিংসের মধ্যে মাত্র ৭ বার শূন্য রানে আউট হয়েছিলেন ব্র্যাডম্যান।

স্যার ডনের ব্যাটিং গড় ১০০ ছুঁয়ে ফেলত, যদি ক্যারিয়ারের শেষ ইনিংসে অন্তত ৪ রান করতেন তিনি। তবে ১৯৪৮ সালে ওভালে দু’বলে শূন্য রান করে সাজঘরে ফেরেন তিনি। ২৩৪টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচে ৯৫.১৪ গড়ে ২৮০৬৭ রান সংগ্রহ করেন তিনি। ফার্স্ট ক্লাস ক্রিকেটে ১১৭টি সেঞ্চুরি ও ৬৯টি হাফ-সেঞ্চুরি রয়েছে তার ঝুলিতে। সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৪৫২ রানের।

স্বাভাবিকভাবেই ক্রিকেটের ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যান বলে বিবেচিত হন স্যার ডন ব্র্যাডম্যান। 

২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি অ্যাডিলেডে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি এই ক্রিকেটার।

কিউএনবি/অনিমা/২৭শে আগস্ট, ২০১৮ ইং/সকাল ১২:২০