১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১১:২৩

চতুর্থবার ক্ষমতায় আসছেন অ্যাবে

 

আন্তর্জাতিক ডেস্ক : চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে যাচ্ছেন জাপানের বর্তমান প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। এজন্য আগামী মাসে তার দল ‘লিবারেল ডেমোক্রেটিক পার্টি’র (এলডিপি) নির্বাচনে লড়বেন তিনি। এ নির্বাচনে তিনি জিততে পারলে আরো ৩ বছরের জন্য (চতুর্থবার) প্রধানমন্ত্রীর দায়িত্ব পাবেন। খবর এএফপি ও ডেইলি সাবাহর।

খবরে বলা হয়েছে, দেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালনকারী প্রধানমন্ত্রী হতে এবং জনগণকে দেয়া নিজের প্রতিশ্রুতি পূরণ করতে তিনি প্রার্থী হবার বিষয়টি নিশ্চিত করেছেন। শিনজো অ্যাবে তার প্রার্থিতার বিষয়টি রোববার ঘোষণা করেছেন।

অ্যাবে নিশ্চিতভাবে বিজয়ী হবেন বলে আশা প্রকাশ করেছেন। সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা তার প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে মনে করা হচ্ছে। তবে শিগেরু ইশিবার জেতার সম্ভাবনা কম থাকায় অ্যাবে আবারো ক্ষমতা পাচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

জাপানের ন্যাশনাল গ্রাজুয়েট ইন্সটিটিউট ফর পলিসি স্ট্যাডিজের অধ্যাপক মিকিতাকা মুসায়ামা বলেন, আগামী নির্বাচনে শিনজো অ্যাবে ব্যাপক ভোটে বিজয়ী হবেন। কারণ ইতিমধ্যেই তিনি বেশিরভাগ সংসদ সদস্যের সমর্থন আদায় করেছেন।

জাপানের নিয়ম অনুযায়ী, প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ৫০ শতাংশ ভোট এলডিপি থেকে এবং বাকি ৫০ শতাংশ ভোট সংসদ সদস্যদের জন্য নির্ধারিত।

মিকিতাকা মুসায়ামা বলেন, এই মুহূর্তে বিশ্ব রাজনীতিতে ডোনাল্ড ট্রাম্প বা চীনের প্রেসিডেন্ট শি জিং পিংদের মতো নেতাদের সঙ্গে তাল মেলাতে জাপানে অ্যাবের বিকল্প নেই।

 

 

কিউএনবি/অায়শা/২৬শে আগস্ট, ২০১৮ ইং/রাত ৯:১৩