২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৩২

বগুড়ায় বাঙালী নদীর তীর সংরক্ষণের কাজ সম্পন্ন

ডেস্ক নিউজ: বগুড়ার সোনাতলায় বাঙালী নদীর ভাঙনরোধে ৩ কোটি ৯০ লাখ ৯৪ হাজার ব্যয়ে সিসি ব্লক নির্মাণের কাজ শেষ হয়েছে। উপজেলার জোড়গাছা ইউনিয়নের পোড়াপাইকর এলাকার লোকজনের মধ্যে নদী ভাঙন আতঙ্ক দূর হয়েছে।

সংসদ সদস্য আব্দুল মান্নানের প্রচেষ্টায় সোনাতলা উপজেলার পোড়াপাইকর সহ ১৮টি পয়েন্টে নদীভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা গ্রহণের প্রকল্প হাতে নেওয়া হলেও ইতিমধ্যেই পোড়াপাইকর নামক স্থানে নদীভাঙন রোধে কাজ শেষ হয়েছে।

দীর্ঘ প্রায় ১৪/১৫ বছর যাবত ধরে বাঙালী নদীর অব্যাহত ভাঙনে মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছিল খোসকাতলী গ্রামসহ আশপাশের ৭/৮টি গ্রাম। সেই সাথে প্রায় ৩০ হাজার মানুষ তাদের বসতবাড়ি, গাছপালা ও জায়গা জমি নিয়ে নদী ভাঙন আতঙ্কে দিনাতিপাত করছিল।

নদী তীর সংরক্ষণের জন্য ১৮ হাজার ৪১টি বালু ভর্তি জিও ব্যাগ এবং বিভিন্ন পরিমাপের ৮২ হাজার ৩শ ৭৬টি সিসি ব্লক স্থাপন করা হয়েছে। কাজটি শুরু হয় ১লা জুন ২০১৭ সালে।

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান এমপি জানান, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে দেশ। সারাদেশের ন্যায় সোনাতলা ও সারিয়াকান্দি উপজেলায় ব্যাপক উন্নয়ন হয়েছে। নদী ভাঙন রোধে সরকার পদক্ষেপ গ্রহণ করেছে। অচিরেই সোনাতলার আড়িয়ারঘাট থেকে সারিয়াকান্দি পর্যন্ত আরও ১৮টি পয়েন্টে নদীভাঙনের কাজ শুরু হবে। ফলে সোনাতলা ও সারিয়াকান্দি বাঙালী নদীর ভাঙন থেকে রক্ষা পাবে।

কিউএনবি/অনিমা/২৬শে আগস্ট, ২০১৮ ইং/দুপুর ১:২৪