১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১:৩৬

নাব্য সঙ্কটে শিমুলিয়ায় ফেরি চলাচল সীমিত

ডেস্ক নিউজ: নাব্য সংকটের কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল করছে। ফলে ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফেরা মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। 
শনিবার ভোর ৪টার দিকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি রুটের লৌহজং টার্নিংয়ে কাছে সরু চ্যানেলের কাছে একটি ফেরি আটকে যায়। তাই অন্যান্য ফেরি এই চ্যানেল অতিক্রম করতে পারছিল না। এতে সকাল ৬টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকে। তবের চ্যানেলের মুখ থেকে ফেরি সরিয়ে নেয়ার পর আবার ফেরি সার্ভিস সচল হয়। তবে নাব্যতা সঙ্কটের কারণে বহরে ১৭টি ফেরির মধ্যে রোরোসহ ৭টি ফেরি চলাচল করতে পারছে না। ১০টি ফেরি দিয়ে সার্ভিসটি সচল রাখা হয়েছে। দু’পারে এখনো পারাপারে অপেক্ষায় রয়েছে ৩ শতাধিক যান। অনেকে যানবাহন রেখেই স্পিডবোট এবং লঞ্চে করে পদ্মা পার হয়ে গন্তব্যে পৌছছে। 
বিআইডব্লিউটিসির এজিএম খন্দকার শাহ খালেদ নেওয়াজ জানান, নাব্যতা সঙ্কটে ফেরি সচল রাখ কঠিন হলেও বিড়ম্বনা হ্রাস করতে সচল রাখা হয়েছে। তবে ড্রেজিং চলছে নাব্যতা সঙ্কট নিরসন হলে ফেরি সার্ভিস স্বাভাবিক করা সম্ভব হবে। ফেরি সার্ভিসের এই অচলতায় এখানকার অর্থনৈতিতে নেতিবাচক প্রভাবসহ সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।
এদিকে লঞ্চ ও স্পিডবোট ঘাটেও ভিড় ছিল। এ রুটে ৮৭টি লঞ্চ এবং প্রায় ৪শ’ স্পিডবোট যাত্রী পারাপার করছে।
কিউএনবি/অনিমা/২৫শে আগস্ট, ২০১৮ ইং/সকাল ১১:৫০