২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১২:৪০

হামলার আশঙ্কা, মিয়ানমার-বাংলাদেশ সীমান্তে উচ্চ সতর্কতা

 

ডেস্কনিউজঃ আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি (আরসা) ফের হামলা চালাতে পারে- এমন আশঙ্কার কারণে মিয়ানমার ও বাংলাদেশ সীমান্তে উচ্চ সতর্কতা জারি করেছে মিয়ানমার সেনাবাহিনী।

মিয়ানমারের গণমাধ্যম ইরাবতী জানিয়েছে,  সীমান্তে ১৬০টিরও বেশি পুলিশ আউটপোস্ট বসিয়েছে মিয়ানমার।

পুলিশের কর্নেল অং মায়াত মোই বলেছেন, ‘রাখাইনে আরসা বাহিনীর সেই হামলার বছর পূর্তি হতে যাচ্ছে আগামী ২৫ আগস্ট। আশঙ্কার করা হচ্ছে ফের হামলা চালাতে পারে তারা। আমাদের কাছে তথ্য আছে, শরণার্থী বেশে সীমান্ত বরাবর হামলা চালানোর পরিকল্পনা করছে আরসা। সে জন্য সীমান্তে নিরাপত্তা বাড়ানো হয়েছে।’

উল্লেখ্য, গত বছর ২৫ শে আগস্ট মংডু, বুথিডাং ও রাথেডাংয়ে ৩০টি পুলিশ আউটপোস্টে হামলা চালায় আরসা। আর এর জেরে মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর চালায় নৃশংস নির্যাতন।

মিয়ানমার রাষ্ট্রীয় মিডিয়ার দাবি, আরসার ওই হামলায় এক ডজনেরও বেশি নিরাপত্তারক্ষী ও সরকারি কর্মচারী নিহত হয়েছিলেন। এছাড়া পরের মাসেই বেসামরিক মিলে নিহতের সংখ্যা ৮০-তে গিয়ে দাঁড়ায়।

গত বছর আরসার সেই হামলার জবাবে সেনাবাহিনী যে অভিযান চালিয়েছে তাতে লাখ লাখ রোহিঙ্গা রাখাইন থেকে পালাতে বাধ্য হয়। জাতিসংঘের হিসাব মতে, প্রায় ৭৭ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে যেতে বাধ্য হয়। তবে রোহিঙ্গাদের এত বিপুল সংখ্যাকে অস্বীকার করে মিয়ানমার সরকার।

 

কিউএনবি/বিপুল/২৪শে আগস্ট, ২০১৮ ইং/ দুপুর ২:৫২