২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১০:০১

সৌদি আরবে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

 

ডেস্কনিউজঃ যথাযথ মর্যাদায় সৌদি আরবসহ বিশ্বের কয়েকটি দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। সৌদি আরবের জাতীয় মসজিদ রিয়াদের ধীরা মসজিদে স্থানীয় সময় মঙ্গলাবার সকাল ৫টা ৪৫, মক্কার হারাম শরীফ সকাল ৬টা ২৫ এবং মদিনার মসজিদে নবাবী ৬টা ১৫মিনিটে ঈদের জামায়াত বৃহৎ জামায়াত অনুষ্ঠিত হয়। পুরুষ এবং মহিলাদের নামাজ আদায়ের ছিলো আলাদা ব্যবস্থা।

মদীনা মসজিদে নববীতে  ড. সালাহ আল বুদায়ের, মক্কা হারাম শরীফে ড. ফায়সাল আল গাযাভী এবং রিয়াদে ড. আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ ঈদের নামাজ পড়ান এবং খুৎবা দেন।

ঈদ জামায়াতকে কেন্দ্র করে নেয়া হয় অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা। নিয়মিত সদস্যদের সাথে যুক্ত করা হয় আইনশৃংখলা বাহিনীর অতিরিক্ত সদস্য।

এছাড়াও বিভিন্ন প্রদেশের বড় বড় মসজিদ এবং ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে ঈদের জামাত।

ফজরের পর থেকে বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের সঙ্গে প্রবাসী বাংলাদেশিরাও দল বেধে ঈদের নামাজে অংশনেন। নামাজ শেষে রেওয়াজ অনুযায়ী একে অন্যের সাথে বুকে বুক মিলিয়ে ঈদের শুভেচ্ছে বিনিময় করেন।

ঈদ উপলক্ষে সৌদি আরবের প্রধান প্রধান সড়কগুলো নানারকম ব্যানার, ফেস্টুন ও নিওন আলোয় করা হয়েছে সুসজ্জিত। এ উপলক্ষে সৌদি আরবের শহরগুলোতে ঈদের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এদিকে ফিলিস্তিন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরাক, মিসর ও ইউরোপের বিভিন্ন দেশেও ঈদুল আজহা পালিত হচ্ছে। বুধবার বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

 

কিউএনবি/বিপুল/২১শে আগস্ট, ২০১৮ ইং/ দুপুর ২:৫৫