২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:৫৩

দুর্গাপুরে শেষ হলো আদিবাসী দিবস

 

তোবারক হোসেন খোকন,দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে জন সংগঠন, সংলাপ ফোরাম ও এম এল ই এর আয়োজনে, পপি সিডস এর বাস্তবায়নে বিশ্ব আদিবাসী দিবসের অনুষ্ঠান শেষ হয়েছে।

আদিবাসী জাতি সমুহের দেশান্তর, প্রতিরোধের সংগ্রাম এই প্রতিপাদ্যে শনিবার বিকেলে কুল্লাগড়া ইউনিয়নের আড়াপাড়া গীর্জা প্রাঙ্গনে স্ট্রম ফাউন্ডেশন ও হেইভার্ডেন বাংলাদেশ এর সহযোগীতায় এ দিবস উদযাপন করা হয়।এ বিষয়ে নানা আয়োজনের মধ্যে মি. সাইলন রেমা এর সভাপতিত্বে অন্যদের মধ্যে আলোচনা করেন, পপি সিড্স প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার ফরিদুর আলম, প্রোগ্রাম অফিসার টিতুমির ¤্রং, হাজং সুমন রায়, পল্টন হাজং, হরিদাস হাজং, আজহারুল ইসলাম, কৃতি হাজং প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশে আবহমানকাল হতে নানা জাতি, কৃষ্টি ও সংস্কৃতির লোক বসবাস করায় আমাদের ইতিহাসের এতো সমৃদ্ধ।তাই আদিবাসী জনগোষ্ঠীর সাংবিধানিক স্বীকৃতি প্রদান করে, ভাষা, সংস্কৃতি ও ভুমি রক্ষা সহ তাদের জীবনমান নিশ্চিত করতে হবে।

তাদের সামনের দিকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি সকল প্রতিষ্ঠানকে যত্নবান হওয়ার আহবান জানানো হয়।আলোচনা শেষে আদিবাসী শিল্পীগোষ্ঠী তাঁদের সংস্কৃতি ও কৃষ্টি তুলে ধরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

 

 

 

 

কিউএনবি/সাজু/১৯শে আগস্ট, ২০১৮ ইং/সন্ধ্যা ৭:২৮