২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৩:৫৭

অবস্থানগত তথ্য সংগ্রহ গুগলের: উদ্ধেগ বিশেষজ্ঞদের

 

তথ্যপ্রযুক্তি ডেস্ক : অ্যান্ড্রেয়েড ডিভাইস ব্যাবহার করছেন আপনি। কোন জায়গা থেকে আপনি তা ব্যবহার করছেন? এটা আপনার গোপনীয়তার বিষয়।

কিন্তু অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারী প্রত্যেকের লোকেশন ডাটা বা অবস্থানগত তথ্য সংগ্রহ করে গুগল। গুগলের এই অবস্থানগত তথ্য সংগ্রহের ঘটনায় বিশেষজ্ঞরা উদ্ধেগ প্রকাশ করেন।

বিশেষজ্ঞদের তথ্যমতে, গুগলের এ ধরনের চর্চা বেশ ভয়ানক। কারণ ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করা না হলে গ্রহক যে কোনও বিপদে পতিত হতে পারে।

গ্রাহকরা লোকেশন ডাটা ফিচার বন্ধ রাখলেও  গুগল ডার্ক প্যাটার্নের মাধ্যমে এ তথ্য সংগ্রহ করে। এর মাধ্যমে গ্রাহকদের ভুল পথে চালিত করে তাদের তথ্যে নিয়ন্ত্রণ রাখছে গুগল।

তবে এ বিষয়টি গুগলের দৃষ্টি গোচর করা হলে অবস্থানগত তথ্য সংগ্রহের অভিযোগ স্বীকার করে নেওয়া হয়। একই সঙ্গে বলা হয়েছে, এ সব তথ্য বিশেষ কোনও উদ্দেশ্যে ব্যবহার কিংবা স্থায়ীভাবে সংরক্ষণ করা হয় না।

গ্রাহক তথ্য সংগ্রহের এ কার্যক্রম নতুন নয়। ২০১৬ সালে অ্যাকুওয়েদার নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সফটওয়্যারের মাধ্যমে গ্রাহক লোকেশন ডাটা সংগ্রহের অভিযোগ উঠেছিল।এছাড়াও মার্কিন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের বিরুদ্ধেও এ ধরনের অভিযোগ উঠে।

সূত্র: খবর টেক ক্রাঞ্চ

 

 

 

কিউএনবি/রেশমা/১৯শে আগস্ট, ২০১৮ ইং/সকাল ১১:২২