২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:৪৯

আটক শিক্ষার্থীদের মুক্তির দাবি জানিয়েছে সুজন আগস্ট ১৮, ২০১৮ | ৮:০২ অপরাহ্ণ

 

ডেস্ক নিউজ : কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক-সুজন। শনিবার (১৮ জুলাই) এক বিবৃতিতে সংস্থাটি এ দাবি জানায়।

গণমাধ্যমে পাঠানো ওই বিবৃতিতে বলা হয়, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি, ওই দুটি আন্দোলনে যারা নেতৃত্ব দিয়েছিলেন তাদেরকে গ্রেফতার এবং বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। ইতোমধ্যে নিরাপদ সড়কের দাবিতে গড়ে ওঠা আন্দোলনে সহিংস ঘটনা ও উসকানির অভিযোগে দায়ের হওয়া ৫২টি মামলায় ৯৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এরফলে শিক্ষার্থীদের নিরাপত্তা ও ভবিষ্যৎ নিয়ে নিদারুণ শঙ্কায় দিন কাটাচ্ছেন গ্রেফতার হওয়া শিক্ষার্থীদের অভিভাবকগণ। পক্ষান্তরে আন্দোলন দমনের নামে যারা পুলিশের পাশে থেকে সাধারণ শিক্ষার্থীদের ওপর ঝাঁপিয়ে পড়েছিল এবং যারা গণমাধ্যমকর্মীদের ওপর আক্রমণ করেছিল তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এতে বলা হয়, ‘সুজন’ মনে করে, কোটা প্রথার সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা যে আন্দোলন পরিচালনা করেছিল তা ছিল যৌক্তিক আন্দোলন। জনসমর্থনের ভিত্তিতে আন্দোলনরত শিক্ষার্থীরা কোটা প্রথার সংস্কার চেয়েছে, ন্যায়বিচার ও নিরাপদ সড়কের দাবি জানিয়েছে, তা কি কোনো অপরাধ হতে পারে? আমরা মনে করি, গণতান্ত্রিক দেশে এমন আন্দোলন পরিচালনা করা কোনো অপরাধ হতে পারে না।

তা ছাড়া আমাদের আইন ও সংবিধান যেখানে নাগরিকের অবাধ চলাফেরা, শান্তিপূর্ণভাবে সমবেত হওয়া, চিন্তা ও বিবেকের স্বাধীনতা তথা বাক্ স্বাধীনতার নিশ্চয়তা দিয়েছে সেখানে বর্তমানে আন্দোলনরত শিক্ষার্থীদের যেভাবে গ্রেপ্তার ও হয়রানি করা হচ্ছে আমরা এর তীব্র নিন্দা জানাই।

আমরা ‘সুজন’-এর পক্ষ থেকে, আন্দোলনরত শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়ার এবং কোটা প্রথার সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধ ও গ্রেফতারকৃত শিক্ষার্থীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।

 

কিউএনবি/আয়শা/১৮ই আগস্ট,২০১৮ ইং/ রাত ৮:৩৮