২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১০:৫৭

ফল পুনঃনিরীক্ষণ: ৮ শিক্ষাবোর্ডে ৩ হাজার ২৯১ শিক্ষার্থীর নম্বর পরিবর্তন

 

ডেস্ক নিউজ : সারাদেশের ১০টি শিক্ষাবোর্ডের মধ্যে ৮শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমান ফল পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে নতুন করে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যার পাশপাাশি ফেল থেকে পাসের ঘটনা ঘটেছে। এরমধ্যে ফেল থেকে জিপিএ-৫ পাওয়ার শিক্ষার্থীরা রয়েছে। 

বোর্ডগুলোর প্রাপ্ত তথ্য মতে, চলতি বছর ৮টি শিক্ষাবোর্ডে প্রায় ৩ হাজার ২৯১ জন শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর পরিবর্তন হয়েছে। এরমধ্যে ফেল থেকে পাস করেছে ৭৭৮ জন এবং নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৩৮৬ জন। বাকীদের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে।
সবচেয়ে বেশি ফল পরিবর্তন হয়েছে ঢাকা বোর্ডে। এ বোর্ডে মোট ১ হাজার ৯৫৫ জনের ফল পরিবর্তন হয়েছে যারমধ্যে ফেল করে পাস করেছে ৫৪০ নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন।  চট্টগ্রাম বোর্ডে ৪০৯ জনের ফল পরিবর্তন হয়েছে এরমধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১০৮ জন, ফেল থেকে পাস করেছে ৭৩ জন।
দিনাজপুর শিক্ষাবোর্ডে মোট ৩৬২ জনের ফল পরিবর্তন হয়েছে এরমধ্যে ফল থেকে পাস করেছে ২৪ জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৬২জন। সিলেট বোর্ডে মোট ৫৫ জনের ফল পরিবর্তন হয়েছে এরমধ্যে ফেল থেকে পাস করেছে ১৭জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১৫জন।
কুমিল্লা বোর্ডে মোট ২৩৯ জনের ফল পরিবর্তন হয়েছে এরমধ্যে ফেল থেকে পাস করেছে ৬৪ জন ও নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৭ জন। বরিশাল শিক্ষাবোর্ডে মোট ১৮ জনের ফল পরিবর্তন হয়েছে, এরমধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২জন, তবে ফেল থেকে নতুন করে কোন শিক্ষার্থী পাস করেনি।
যশোর বোর্ডে মোট ১০৮ জনের জিপিএ পরিবর্তন হয়েছে। এরমধ্যে নতুন করে পাস করেছে ৪১ জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২১ জন। মাদরাসা শিক্ষাবোর্ডে মোট ফল পরিবর্তন হয়েছে ৭২জন পরীক্ষার্থীর এর মধ্যে ফেল থেকে পাশ করেছে ১৯জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৭ শিক্ষার্থী।
বোর্ড কর্মকর্তারা বলছেন, পুনঃনিরীক্ষণে সাধারণত মোট ৪টি দিক দেখা হয়। এগুলো হলো- উত্তরপত্রে সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কিনা, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কী না, এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটে বৃত্ত ভরাট ঠিক আছে কিনা। এ সব বিষয় পরীক্ষা করেই পুনঃনিরীক্ষার ফল দেয়া হয়েছে বলে বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন।
কিউএনবি/আয়শা/১৮ই আগস্ট,২০১৮ ইং/ সন্ধ্যা ৭:৫৪