২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ভোর ৫:১৩

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

 

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে আজ শনিবার শপথ নিয়েছেন ক্রিকেটের কিংবদন্তি ইমরান খান। তিনি হচ্ছেন দেশটির ২২তম প্রধানমন্ত্রী।

দেশের প্রেসিডেন্ট হাউসে প্রেসিডেন্ট মামনুন হোসাইন নতুন প্রধানমন্ত্রীকে শপথ বাক্য পাঠ করান। সকাল সাড়ে ৯টায় শপথের জন্য সময় নির্ধারিত থাকলেও আধা ঘণ্টার দেরিতে অনুষ্ঠানটি হয়। 

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। কোরান তেলওয়াত করা হয়। মন্ত্রিপরিষদ সচিব শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন। কালো শেরওয়ানি পরিহিত ইমরান তাঁর বানিগালার বাসভবন থেকে প্রেসিডেন্ট হাউজ আইওয়ান-ই-সদরে এসে পৌঁছান। তাঁর আগেই সেখানে পৌঁছান তাঁর স্ত্রী বুশরা ইমরান।

গতকাল শুক্রবার পার্লামেন্টে ভোটাভুটিতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান বিরোধী শাহবাজ শরিফকে পরাজিত করেন।

গত ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সবচেয়ে বেশি আসন লাভ করে পিটিআই। নির্বাচনে দলটি লাভ করে ১১৬টি আসন। মুসলিম লিগ (নওয়াজ) ৬৪টি, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৪৩টি আসন লাভ করে। সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি পিটিআই। তবে পার্লামেন্টে ছোট দলগুলোর সমর্থন পেয়েছেন ইমরান।

গত ১৩ আগস্ট পার্লামেন্টের নবনির্বাচিত সদস্যরা শপথ গ্রহণ করেন। নবনির্বাচিত সদস্যরাই গত বুধবার নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত করেন।

পিটিআইয়ের নেতা আসাদ কায়সার পার্লামেন্টের স্পিকার নির্বাচিত হন। তাঁর ডেপুটি নির্বাচিত হন কাসিম সুরি। তিনিও পিটিআইয়ের নেতা।

ক্রিকেট থেকে অবসরের পর ১৯৯৬ সালে ইমরান খান প্রতিষ্ঠা করেন পিটিআই। প্রতিষ্ঠার ২২ বছরের মাথায় দেশটির ক্ষমতায় এলো দলটি।

১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ জয় করে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মেলবোর্নে ১৯৯২ সালের ২৫ মার্চ পাকিস্তানের হয়ে শেষ ম্যাচটি খেলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে সেটা ছিল বিশ্বকাপের ফাইনাল। ইংল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপ হাতে নিয়েই অবসরের ঘোষণা দেন ইমরান। তখন তাঁর বয়স ছিল ৩৯ বছর।

 

 

 

কিউএনবি/রেশমা/১৮ই আগস্ট, ২০১৮ ইং/ দুপুর ১২:১৪