২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৬:৫২

শুভ্রতার শরৎ শুরু

 

ডেস্ক নিউজ : এসো গো শারদলক্ষ্মী, তোমার শুভ্র মেঘের রথে/এসো নির্মল নীলপথে…। প্রকৃতিতে এসেছে শরত। আজ ১লা ভাদ্র। প্রিয় ঋতু শরতের প্রথম দিন। আশ্বিনের শেষ দিনটি পর্যন্ত শরতের কাল বলে বিবেচিত।ষড়ঋতুর বাংলাদেশে প্রতিটি ঋতুই ভিন্ন ভিন্ন রূপবৈচিত্র্য নিয়ে হাজির হয়। শরতেও নতুন করে সাজে প্রকৃতি। গ্রামে যেমন, শহরেও তাই। এখন গ্রামের বিস্তীর্ণ মাঠজুড়ে কাশফুলের দোলা আর শহরের নীল আকাশে ভেসে বেড়ায় সাদা মেঘের ভেলা। একটু খেয়াল করলে চোখে পড়বে।

এই শরতের প্রকৃতির বর্ণনা দিতে গিয়ে রবীন্দ্রনাথ লিখেছেন, আজি ধানের ক্ষেতে রৌদ্রছায়ায় লুকোচুরি খেলা রে ভাই, লুকোচুরি খেলা-/ নীল আকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা রে ভাই- লুকোচুরি খেলা…।

শরতে শুধু প্রকৃতি নয়, মনও বদলে যায়। পরিবর্তিত হয়। সেই পরিবর্তনের কথা জানিয়ে রবীন্দ্রনাথ লিখেছেন, শরতের মনের আনন্দও কম নয়।

শরতের আগমনে বিদায় নিয়েছে বর্ষা। ঝকঝকে কাচের মতো স্বচ্ছ নীল আকাশ আর তার মধ্যে তুলার মতো সাদা মেঘ, প্রকৃতি বরণ করে নিয়েছে শরৎকালকে। যদিও শরতের প্রাকৃতিক বৈচিত্রের এ অপরূপ বর্ণনা আজ হারিয়ে যেতে বসেছে। জলবায়ুর পরিবর্তনের কারণে শরৎকালের সেই মাধুর্য এখন আর খুঁজে পায় না মানুষ। তবুও ষড়ঋতুর এই দেশে ঋতু বৈচিত্র্য নিয়েই আগামী কিছুদিনের জন্য শুরু হয়েছে শরৎ কাল।

কিউএনবি/রেশমা/১৬ই আগস্ট, ২০১৮ ইং/সকাল ১১:২০