২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১১:৪৮

স্মৃতিশক্তি বৃদ্ধিতে যা খাবেন

নিউজ ডেস্ক- আমরা প্রায়ই জিনিসপত্র রেখে ভুলে যাই কোথায় রেখেছিলাম, কিংবা কোনো গুরুত্বপূর্ণ বিষয়, তারিখ ভুলে যাই। এমন ঘটনা হরহামেশাই আমাদের সাথে ঘটে। তবে এই ভুলে যাওয়া রোগের সমাধান আছে। দরকার শুধু একটু সচেতনতা ও সতর্কতার। কিছু খাবার আছে যা আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়িয়ে দিতে বিশেষ ভাবে কার্যকরী। তবে আর দেরি না করে চলুন জেনে নেই সে খাবারগুলো সম্পর্কে।

১. তৈলাক্ত মাছ খাওয়া মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির পক্ষে বিশেষ উপকারি। স্যামন, সার্ডিন, টুনা, ম্যাকরেল প্রভৃতি মাছ নিয়মিত খাওয়া উচিৎ।

২. ভিটামিন বি, বি৬, বি১২ সমৃদ্ধ খাবার খাওয়া বিশেষ প্রয়োজন। মাছ, মুরগির মাংস, ডিম এবং শাক জাতীয় খাবারে এর পরিমাণ খুবই বেশি।

৩. ব্লুবেরী ও টমেটো মস্তিষ্কের সক্রিয়তা বৃদ্ধি করতে সাহায্য করে। টমেটোতে রয়েছে লাইকোপেন; যা খুবই শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। নিয়মিত খাবারের সঙ্গে সালাদ হিসেবে টমেটো খেলে তা মস্তিষ্কের পক্ষে বিশেষ উপকারী।

৪. শস্য জাতীয় খাবার, বাদাম (বিশেষত আখরোট), ব্রকলি, কুমড়ার বীজ মস্তিষ্কের বিকাশের ক্ষেত্রে বিশেষ উপকারী।

৫. সবুজ পাতার শাক স্পিনাচে রয়েছে ফোলেট যা চিন্তা করার ক্ষমতা বাড়ায়, স্মৃতিশক্তি উন্নত করে। তাই প্রতি বেলা স্পিনাচ স্যুপ পান করার ব্যাপারে জোড় দেন ‘পাওয়ার ফুডস ফর ব্রেইন’ এর লেখক নীল বারনার্ড।

কিউএনবি/নিল/১৫ই আগস্ট,২০১৮ ইং/ ১৫ঃ১৪