১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১০:৪২

ইবিতে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোকদিবস পালিত

প্রিতম মজুমদার, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাতবার্ষিকী ও “১৫ আগস্ট জাতীয় শোকদিবস” পালিত হয়েছে। দিনটি পালন উপলক্ষ্যে আজ বুধবার সকাল ৯.৩০ মিনিটে প্রশাসন ভবনের সামনে এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান। এসময় তাঁদের সাথে ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা। একই সময়ে অনুরুপভাবে হলসমূহে পতাকা উত্তোলন করেন স্ব-স্ব হল প্রভোস্ট। । 

পতাকা উত্তোলন শেষে সকাল ৯.৪৫ মিনিটে প্রশাসন ভবন চত্বর হতে ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর ও ট্রেজারার এর উপস্থিতিতে বিভিন্ন অনুষদীয় ডিন, রেজিস্ট্রার(ভার:)সহ বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে এক শোকর‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে “মৃত্যুঞ্জয়ী মুজিব” মুর‌্যালে শেষ হয়। 

এরপর “মৃত্যুঞ্জয়ী মুজিব” মুর‌্যালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রথমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী। এ সময় তাঁর সাথে ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভার:) এস এম আব্দুল লতিফ। ভাইস চ্যান্সেলরের শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, কর্মকর্তা সমিতি, বিভিন্ন হল, বিভিন্ন বিভাগ এবং বাংলাদেশ ছাত্রলীগ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে জাতির পিতার আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন এবং তাঁর আত্মার শান্তি কামনায় দু’আ ও মোনাজাত করা হয়। সকাল সাড়ে ১০টায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের বিদেহী আত্মার শান্তির উদ্দেশ্যে কেন্দ্রীয় মসজিদে পবিত্র কোরআন খতম ও দু’আ অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক গৃহীত সকল কর্মসূচিতে অংশগ্রহণ শেষে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বীর শ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ইসলামী বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত মিলাদ মাহফিল ও কাঙ্গালি ভোজে উপস্থিত থেকে দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করেন।

কিউএনবি/রেশমা/১৫ই আগস্ট, ২০১৮ ইং/দুপুর ১:৪৮