২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৯:৫৬

ভারতের সাত রাজ্যে বন্যা-বৃষ্টিতে ৭৭৪ জনের মৃত্যু

 

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বর্ষা মৌসুমে বৃষ্টি ও বন্যায় ভারতের সাত রাজ্যে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৭৭৪ জন মানুষ। গতকাল সোমবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে। মন্ত্রণালয়ের ন্যাশনাল ইমার্জেন্সি রেসপন্স সেন্টার (এনইআরসি) জানিয়েছে, চলতি বর্ষায় কেরালায় ১৮৭ জন, উত্তরপ্রদেশে ১৭১ জন, পশ্চিমবঙ্গে ১৭০ জন, মহারাষ্ট্রে ১৩৯ জন, গুজরাটে ৫২ জন, আসামে ৪৫ জন ও নাগাল্যান্ডে ৮ জনের মৃত্যু হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

খবরে জানানো হয়, এর বাইরে কেরালায় ২২ জন ও পশ্চিমবঙ্গের ৫ জনসহ মোট ২৭ জন নিখোঁজ রয়েছেন। আর এসব ঘটনায় আহত হয়েছেন প্রায় আড়াই শ মানুষ। ভারী বৃষ্টি ও বন্যায় সবচেয়ে বেশি দুর্ভোগে পড়ে মহারাষ্ট্রের ২৬টি, আসামের ২৩টি, পশ্চিমবঙ্গে ২২টি, কেরালার ১৪টি, উত্তরপ্রদেশের ১২টি, নাগাল্যান্ডের ১১টি এবং গুজরাটের ১০টি জেলা।
এছাড়া দুর্গতদের উদ্ধারে উত্তরপ্রদেশে ৮টি, পশ্চিমবঙ্গে আটটি, গুজরাটে সাতটি, কেরালা ও মহারাষ্ট্রে চারটি এবং নাগাল্যান্ডে একটি উদ্ধারকারী দল কাজ করেছে বলেও জানানো হয়। কেরালার বন্যা পরিস্থিতির এখনো উন্নতি হয়নি। রাজ্যের আবহাওয়া দপ্তর রাজ্যটিতে আরো ভারী বর্ষণের আভাস দিয়েছে।
এর আগে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, কেরালা রাজ্যের ১৪টির মধ্যে অর্ধেকেরও বেশি জেলায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। ইতিমধ্যে নিচু এলাকা থেকে ৩০ হাজার মানুষকে সরকারি ত্রাণশিবিরে আনা হয়েছে। সেখানকার বন্যা পরিস্থিতির এখনো উন্নতি হয়নি। আবহাওয়া দপ্তর রাজ্যটিতে ভারী বর্ষণের আভাস দিয়েছে।

কিউএনবি/রেশমা/১৪ই আগস্ট, ২০১৮ ইং/দুপুর ১:৩৮