২০শে নভেম্বর, ২০১৮ ইং | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৪৪

হিলি স্থলবন্দরে বেড়েছে ভারতীয় পেঁয়াজের দাম

 

নবাবগঞ্জ,দিনাজপুর এম এ সাজেদুল ইসলাম(সাগর) : কোরবানীর ঈদকে সামনে রেখে পেঁয়াজের চাহিদা বেড়ে ওঠায় হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজের আমদানি সঙ্গে সঙ্গে দামও বেড়েছে।এদিকে হঠাৎ করেই ৫ দিনের ব্যবধানে বন্দরের পাইকারি বাজারে দাম বেড়েছে কেজিতে ৩ থেকে ৪ টাকা।সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে কেজিতে ৭ থেকে ৮ টাকা।গেলো মঙ্গলবারে প্রকার ভেদে যে পেঁয়াজ প্রতি কেজিতে বিক্রি হয়েছে ২৪ থেকে ২৬ টাকা সেই পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ২৭ থেকে ৩০ টাকায়।

ব্যবসায়ীরা বলছেন, ভারতের মোকামে পেঁয়াজের দাম কিছুটা বেড়ে ওঠায় দেশিও বাজারে এর প্রভাব পড়েছে। ব্যবসায়ীরা আশা করছেন, দু’এক দিনের মধ্যে আমদানি কারকরা ভারতীয় পেঁয়াজের দাম আবারো কমে আসবে।এবং ঈদ পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে।

এদিকে হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, গত ৮ কর্মদিবসে ভারতীয় ৪৬৩ ট্রাকে প্রায় ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।আমদানিকারকেরা বলছেন, ঈদের আগে পেঁয়াজের কোন সংকট সৃষ্টি না হয় সেই কারণে প্রচুর পরিমাণ পেঁয়াজ আমদানির জন্য ইতিমধ্যে তারা অনেক বেশি এলসি জমা দিয়েছেন।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানি কারক গ্রুপ সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ভারতে অতি বৃষ্টি ও বন্যার কারনে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে, তবে দাম বাড়ানোর সম্ভবনা অনেক কম বরং কমে আসবে।

 

 

 

কিউএনবি/সাজু/১৩ই আগস্ট, ২০১৮ ইং/বিকাল ৩:১৬