১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১১:৪৫

ফাঁকা মাঠে ১৮০০ বছরের পুরনো স্বর্ণের আংটি ও মুদ্রা!

 

ডেস্ক নিউজ : ব্রিটিশ সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত সদস্য জেসন। বর্তমানে শখের প্রত্নতাত্ত্বিক। আর শখ করেই এক ফাঁকা মাঠে তিনি অনুসন্ধান চালাতে গিয়েছিলেন বা হয়তো কোনো সূত্র পেয়েছিলেন। সেই খোলা মাঠ থেকে তিনি খুঁজে পেয়েছেন ১৮০০ বছর আগের একটি সোনার আংটি ও বেশ কিছু বহুপুরনো স্বর্ণমুদ্রা। আংটি ও মুদ্রাগুলো রীতিমতো রোমান আমলের বলে।

জানা গেছে, একটি ফাঁকা মাঠে মেটাল ডিটেক্টরের সাহায্যে অনুসন্ধান চালাচ্ছিলেন জেসন। হঠাৎই এক জায়গায় গোপন কিছু থাকার আভাস পান তিনি। খুঁড়ে দেখেন সেখানে চকচক করছে এক আংটি।  আংটিটি ২৪ ক্যারেটের সোনার তৈরি। আংটির ওপরে রোমানদের জয়ের দেবী ভিক্টোরিয়ার ছবি খোদাই করা রয়েছে। অনুমান করা হচ্ছে, সেটি ২০০ থেকে ৩০০ খ্রিস্টাব্দের সময়কার।

একই জায়গায় সন্ধান মিলেছে ৬০টি রোমান মুদ্রার। যে জমি থেকে ওই আংটি পাওয়া গেছে, সেই জমির মালিকেরও সমান শেয়ার থাকবে প্রাপ্ত এই সম্পত্তিতে। ঐতিহাসিকভাবে অমূল্য সম্পদ হওয়ায় আংটি নিজেদের আওতায় নিয়েছে ব্রিটিশ মিউজিয়াম। এজন্য অবশ্য অর্থও প্রদান করবে তারা।

ডিটেক্টিং ফর ভেটেরানস- নামের একটি গ্রুপের সদস্য জেসন। সমারসেটের এক মাঠে শখের অনুসন্ধান চালাতে গিয়েছিলেন সেই গ্রুপের হয়ে। সেখানেই খুঁজে পেয়েছেন এই মহামূল্যবান জিনিস।

 

 

কিউএনবি/আয়শা/১২ই আগস্ট, ২০১৮ ইং/রাত ৯:৫৯