১৭ই নভেম্বর, ২০১৮ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১২:৪২

আজ রাতের আকাশে দেখবেন পারসেইড উল্কাবৃষ্টি

 

ডেস্কনিউজঃ কখনো কখনো অন্ধকার রাতের আকাশে আমরা আগুনের ফুলকির মতো চটজলদি ছুটে যাওয়া উল্কা দেখতে পাই। কিন্তু বছরের কোন কোন নির্দিষ্ট সময়ে বহুসংখ্যক উল্কা পতন দেখা যায়, যেটি আমাদের কাছে উল্কাবৃষ্টি নামে পরিচিত। প্রতি বছর জুলাই ১৭ থেকে আগস্ট ২৪ এর মধ্যে রাতের আকাশে পারসেইড উল্কাবৃষ্টি ঘটে থাকে।

চলতি বছরে এই পারসেইড উল্কাবৃষ্টি দেখা যাবে আজ ও আগামীকাল। গতকাল অমাবস্যা থাকায় উল্কাবৃষ্টি দেখা গেছে অনেকটাই স্পষ্ট। আকাশ অন্ধকার থাকলে এবং ঝড়-বৃষ্টি না থাকলে প্রতি ঘন্টায় ৬০ থেকে ১০০টি উল্কা পতন দেখা পাওয়া সম্ভব। এসময় এই উল্কাপিন্ড ঘন্টায় ১৩৩,২০০ মাইল গতিতে পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করে। উল্কাপিন্ডগুলো ভূপৃষ্টে পৌঁছার আগেই বায়ুমন্ডলের

পারসিউস নক্ষত্রমন্ডলের নামানুসারে এই উল্কাবৃষ্টির নাম পারসেইড। কারণ এই উল্কাবৃষ্টির উৎপত্তি স্থল পারসিউস নক্ষত্রমন্ডলেই। আর পারসেইড উল্কাবৃষ্টির উৎপত্তি সুফইট টাটল ধূমকেতু থেকে।

প্রতি বছর আগস্টের মধ্যবর্তী সময়ে পৃথিবী তার মহাজাগতিক পথ পরিক্রমায় সুফইট টাটল ধূমকেতুর কক্ষপথের মধ্যে দিয়ে অতিক্রম করে। সুফইট টাটল ধূমকেতুর লেজের অবিশিষ্টাংশ থেকেই উৎপত্তি ঘটে উল্কার। সুফইট টাটল ধূমকেতুটি ১৩৩ বছরে একবার নিজ কক্ষপথের ঘূর্ণন সম্পন্ন করে। সর্বশেষ ১৯৯২ সালে এটি পৃথিবীর পাশ দিয়ে অতিক্রম করে। পরবর্তী ২১২৬ সালে আবার এমনটি ঘটবে।

 

কিউএনবি/বিপুল /১২ই আগস্ট, ২০১৮ ইং/রাত ৮:৫০