১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৩:৩০

কান্নাকাটি করায় শিশুকে প্লেন থেকে নামিয়ে দিল ব্রিটিশ এয়ারওয়েজ

আন্তর্জাতিক ডেস্ক : তিন বছরের শিশুটি প্লেনে খুব কান্নাকাটি করছিল। এ সময় ক্রুরা ধমকে থামানোর চেষ্টা করায় সে ভয় পেয়ে আরো কান্নাকাটি শুরু করে। এরপর ব্রিটিশ এয়ারওয়েজ যে কাজটি করল তা অনেকেরই কল্পনার বাইরে।

সে পরিবারটিকে প্লেন থেকে নামিয়ে দেয় ব্রিটিশ এয়ারওয়েজ। তবে শুধু নামিয়ে দেয়াই নয়, তাদের প্রতি জাতিবিদ্বেষমূলক মন্তব্যও করা হয় বলে অভিযোগ করেছে ভারতীয় পরিবারটি।

শিশুটির বাবা অভিযোগে লিখেছেন, কিছু দিন আগে তিনি লন্ডন থেকে বার্লিন যাওয়ার একটি ফ্লাইটে উঠেছিলেন। সঙ্গে স্ত্রী এবং তিন বছরের শিশু ছিল। প্লেনে ওঠার পর সিট বেল্ট বাঁধার সময় অস্বস্তিবোধ করায় বাচ্চা কাঁদতে শুরু করে। তার মা কান্না থামানোর অনেক চেষ্টা করলেও কোনো ফল হয়নি।

শিশুটি কান্নাকাটি করায় কর্মীদের কয়েকজন তাদের কাছে ছুটে আসেন এবং বাচ্চাকে বকাবকি করতে শুরু করেন। এতে সে আরও ভয় পেয়ে যায় এবং আরও বেশি জোরে কাঁদতে শুরু করে।

শিশুটির কান্নাকাটি না থামলে এয়ারওয়েজের কর্মীরা তাদের উদ্দেশে চিৎকার করে জাতিবিদ্বেষমূলক মন্তব্য ছুড়তে থাকেন। এমনকি কান্না বন্ধ না করলে জানলা দিয়ে বাচ্চাটিকে ছুড়ে ফেলার হুমকিও দেন।

তখনও প্লেনটি আকাশে ওড়েনি, এয়ারপোর্টেই ট্যাক্সিওয়েতে গিয়ে ওড়ার প্রস্তুতি নিচ্ছিল। এ সময় স্টাফরা নিজেদের মধ্যে আলোচনা করেন এবং প্লেনটি টার্মিনালে দাঁড় করান। কয়েকজন নিরাপত্তারক্ষী এসে তাদের বোর্ডিং পাস কেড়ে নেন ও সেই পরিবারকে ফ্লাইটে থেকে নামিয়ে দেন। অন্য একটি পরিবার তাদের শিশুটিকে থামানোর চেষ্টা করায় তাদেরকেও প্লেন থেকে নামিয়ে দেওয়া হয়।

এ বিষয়ে লিখিত অভিযোগ করার পর ব্রিটিশ এয়ারওয়েজের মুখপাত্র বলেছেন, অভিযোগটি গ্রহণ করা হয়েছে এবং গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে।
সূত্র : ইন্ডিয়া টাইমস

কিউএনবি/রেশমা/১১ই আগস্ট, ২০১৮ ইং/সকাল ১১:৪০