২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:০২

৫শ মেগাওয়াট বিদ্যুৎ আনতে নেপালের সঙ্গে সমঝোতা স্মারক সই

 

ডেস্কনিউজঃ নেপাল থেকে ৫শ মেগাওয়াট বিদ্যুৎ আমদানী করতে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। শুক্রবার (১০ আগস্ট) সকালে নেপালের কাঠমন্ডুতে ‘বিদ্যুৎ খাতে সহযোগিতা’ নামে দ্বিপাক্ষীক এই সমঝোতা চুক্তি সই হয়।

এতে বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও নেপালের পক্ষে জ্বালানি, পানি সম্পদ ও কৃষিমন্ত্রী বর্ষাম্যান পুন সমঝোতা স্মারকে সই করেন। নেপালের গণমাধ্যম দি হিমালয়ান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সমঝোতা স্মারক অনুযায়ী, বিদ্যুৎ খাতের সহযোগিতা বাড়াতে দুই দেশ মিলে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করবে। প্রতি বছরের এই ওয়ার্কিং গ্রুপ বৈঠক করবে।এছাড়া এই সমঝোতা স্মারকের আওতায় জলবিদ্যুৎ খাতের বিনিয়োগ, বায়ু বিদ্যুৎ ও বিদ্যুৎ খাতের অন্যান্য বিষয় নিয়ে দুই দেশ কাজ করবে।

২০১৪ সালে বাংলাদেশ নেপালের সঙ্গে পাওয়ার ট্রেড এগ্রিমেন্ট (পিটিএ) সই করে। তারপর থেকেই দুই দেশের বিভিন্ন পর্যায়ের আলোচনা শেষে এই সমঝোতা স্মারক সই হয়। ভারত, বাংলাদেশ ও নেপালের ত্রিদেশীয় গ্রিডলাইনের মাধ্যমে নেপালের জলবিদ্যুৎ প্রকল্প থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির উদ্যোগ নেয়া হয়। এই উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনুমোদন দিয়েছেন। গত ৯ আগষ্ট বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল নেপাল যান।

 

কিউএনবি/বিপুল/১০ আগস্ট, ২০১৮/বিকাল ৪:৪২