১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১:০৯

ভেদরগঞ্জের ২৯নং ডিএম খালী বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোচিং ক্লাস বন্ধের নির্দেশ

 

খোরশেদ আলম বাবুল,শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার ২৯নং ডিএম খালী বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোচিং ক্লাস বন্ধ করতে নির্দেশ দিয়েছে উপজেলা শিক্ষা অফিস। একই সাথে বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা হালিমা বেগমকে দায়িত্বে অবহেলার জন্য কারণ দর্শানো হয়। বিদ্যালয়ের আর কখনও কোচিং বানিজ্য হবে না বলে প্রধান শিক্ষককে সতর্ক করেছেন সহকারি শিক্ষা কর্মকর্তা।

বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয় সূত্র জানায়, প্রধান শিক্ষক কাবেরী গোফ ২০০৩ সালে ওই বিদ্যালয়ে যোগদানের পর কোচিং বানিজ্য শুরু করেন। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিদ্যালয় চলাকালিন সময়ে অতিরিক্ত ক্লাসের নামে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ২০০ টাকা করে আদায় করত। আর সহকারি শিক্ষিকা হালিমা বেগম দায়িত্বে অবহেলা ও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া শ্নাতকত্তোর (মাস্টার্স) ও বিএড পাশ করায় তাকে কারণ দর্শানো হয়। এলাকাবাসী ও শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে ভেদরগঞ্জ উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা সরেজমিন তদন্ত করে অভিযোগের সত্যতা পায়।

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা জানায়, প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জনপ্রতি ২০০ টাকা দিয়ে শ্রেণী কক্ষে স্যারদের কাছে প্রাইভেট পড়ছে তারা।সহকারি শিক্ষিকা হালিমা বেগম বলেন, প্রধান শিক্ষক সহ মোট চারজন শিক্ষক দিয়ে বিদ্যালয় চলেন। এর মধ্য থেকে বাবুল স্যার ডেপুটিশনে অন্যত্র চলে গেছে। মাহফুজা ম্যাডাম প্রাকের শিক্ষক। তাই আমাকে অতিরিক্ত ক্লাস নিতে হয়। আমার ছোট বাচ্চা আছে তাই অতিরিক্ত ক্লাস নিতে পারিনি। সে কারণে আমাকে কারণ দর্শান হয়। আমি জবাব দিয়েছি। আমি বিএড ও মাস্টার্স পাশ করার ক্ষেত্রে প্রধান শিক্ষক কাবেরী গোফের সম্মতি ছিল।

প্রধান শিক্ষক কাবেরী গোফ বলেন, শিক্ষার্থীরা বিদ্যালয়ের বিভিন্ন পাওনা ও পরীক্ষার ফিস যথা সময়ে দিতে পারে না তাই অতিরিক্ত ক্লাশের প্রতেক স্টুডেন্ট থেকে ২শত করে টাকা আদায় করি। এটাকায় গরীব অসহায় শিক্ষার্থীদের বই খাতা কিনে দেই। দায়িত্বপ্রাপ্ত সহকারি শিক্ষা কর্মকর্তা গোলাম মোস্তফা মিয়া বলেন, অভিযোগের ভিত্তিতে বিদ্যালয় পরিদর্শণ করি। অভিযোগের সত্যতা পাওয়া গেছে। সহকারি শিক্ষিকা হালিমা বেগমকে কারণ দর্শানো হয়েছে। প্রধান শিক্ষক কাবেরী গোফকে সতর্ক করা হয়েছে। ওই বিদ্যালয়ে আর কোচিং ক্লাস চলবে না।

 

 

 

কিউএনবি/সাজু/৬ই আগস্ট, ২০১৮ ইং/রাত ৯:১৬