১৫ই নভেম্বর, ২০১৮ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৪:৩৩

সৌন্দর্য বৃদ্ধিতে ঘরে রাখতে পারেন যেসব গাছ

নিউজ ডেস্ক- আমাদের চারপাশে অনেক বৃক্ষপ্রেমী মানুষ আছে যারা গাছকে ভালোবাসে কিংবা সবুজের মাঝেই সবসময় নিজেকে রাখতে চায়। কিন্তু এই ইট পাথরের শহরে গাছ লাগানোর জায়গা কোথায়! কেউ কেউ বাড়ির ছাদে গাছ লাগালেও তার পরিচর্যা করা সবসময় সম্ভব হয়ে ওঠে না। সেক্ষেত্রে আপনি ঘরেই লাগাতে পারেন কিছু গাছ যা দেখতে সুন্দর আর পরিচর্যা করতেও কষ্ট হবে না। কারণ, ঘরের মাঝে বেড়ে উঠা এই গাছগুলোর জন্য প্রয়োজন হয় না খুব বেশি আলো বা যত্নের। আসুন জেনে নেই এসব গাছ সর্ম্পকে।

১। ক্যাকটাস
কাঁটাযুক্ত এই গাছটিও আপনি খুব সহজে ঘরে রাখতে পারেন। ক্যাকটাসের জন্য খুব বেশি আলো বা পানির প্রয়োজন হয় না। সপ্তাহে দুই দিন রোদ আর অল্প কিছু পানি তার জন্য যথেষ্ট।  নানা রকমের ক্যাকটাস কিনতে পাওয়া যায় নার্সারিগুলোতে। বারান্দা কিংবা জানলার পাশে খুব সহজে রেখে দিতে পারেন এই গাছটি।

২। জেসমিন বা বেলি
জেসমিন ফুলের সুভাস শরীর মন উভয়কে সতেজ রাখে। এটি দুশ্চিন্তা দূর করে ভাল ঘুম নিশ্চিত করে। ঘরে এক কোণে জেসমিন গাছ লাগিয়ে রাখুন, এটি আপনার ঘর ঠাণ্ডা রাখবে।

৩। পিস লিলি
পিস লিলি শুধু সৌন্দর্য বর্ধন করে না এটি বায়ুও বিশুদ্ধ করে থাকে। গাছটি বিভিন্ন বিষাক্ত পদার্থ যেমন ফর্মালডিহাইড ( কার্পেট থেকে উৎপন্ন),  ট্রাইক্লোরোইথিলিন( প্লাস্টিকের পণ্য থেকে উৎপত্তি), বেনজিন( ঘরের রং থেকে উৎপত্তি), জাইলিনের মত পদার্থ দূর করে থাকে। সপ্তাহে একদিন পানির প্রয়োজন পড়ে। খুব বেশি রোদের প্রয়োজন নেই। বসার ঘরে কিংবা বারান্দার এক কোণে রেখে দিতে পারেন এই গাছটি।

৪। মানি প্ল্যান্ট
টাকার গাছ হিসেবে পরিচিত এই গাছটি যে কোনো পরিবেশে বেঁচে থাকার ক্ষমতা রয়েছে। কম আলোতে বেড়ে উঠতে পারে বলে এই গাছটি বসার ঘর কিংবা বারান্দায় বেশ সহজে মানিয়ে যায়। জানালার তাক, বেসিনের আয়নার তাক বা চাইলে কোথাও ঝুলিয়ে রেখে দিতে পারেন এই গৃহবান্ধব গাছটি।

৫। স্পাইডার প্ল্যান্ট
চিকন চিকন পাতার এই গাছটি ঘরের জন্য হতে পারে একটি আদর্শ গাছ। নিয়মিত পানি দিলে আর বারান্দায় রাখলেই এই গাছ সুন্দরভাবে বেড়ে ওঠে। সাদা আর সবুজের সংমিশ্রণের এই গাছটির পাতাগুলো চারিদিকে ছড়িয়ে থাকে বলে এটিকে স্পাইডার প্ল্যান্ট বলা হয়ে থাকে। ছোটবড় প্রায় সব নার্সারিতেই এই গাছটি পাওয়া যায় আর এই গাছের দামটাও রয়েছে হাতের নাগালের মধ্যেই।

৬। স্নেকপ্ল্যান্ট
এটি আমাদের দেশে পাতাবাহার নামে পরিচিত। গাছের আকৃতির সাথে সাপের অনেকটা মিল পাওয়া যায় বিধায় একে স্নেকপ্ল্যান্ট বলে। এটি বাতাস দূষণমুক্ত রাখে। আলো- অন্ধকার মেশানো পরিবেশে এই গাছ খুব সহজে রাখতে পারবেন।

কিউএনবি/নিল/ ২রা আগস্ট,২০১৮ ইং/ ১৬ঃ৩১