১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৮:৩৩

ব্লাড মুন, পূর্ণ চন্দ্রগ্রহণ ও বিভিন্ন রাশিতে তার প্রভাব

চন্দ্রগ্রহণ একটা মহাজাগতিক ঘটনা। ২৭ জুলাই এ বছর আর একটা কারণে উল্লেখযোগ্য। কারণ এই দিন আবার “গুরু পূর্ণিমা” তিথি। এই তিথিটার বৈশিষ্ট হচ্ছে যে, ভারতে যত গুরুমার্গীরা আছেন, সবাই এই একটা তিথি পালন করেন। এই তিথিটা বাদ দিলে হিন্দুদের আর কোনও তিথি নেই যেটা সমস্ত ভারত একই সঙ্গে পালন করে।নৈসর্গিক দিক থেকে গ্রহণের সময় আমাদের শরীর, মনে, প্রাণে ও আত্মায় একটা প্রভাব পড়ে। অন্ত্বসত্ত্বাদের এই সময় খুব সাবধানে থাকতে হয়। না হলে গর্ভস্থ সন্তানের ক্ষতি হয়। যারা মানসিক রোগী, তাদের আচার ও আচরণের মধ্যে একটা উত্তেজিত ভাব পরিলক্ষিত হয়।

২৭ জুলাই, ২০১৮, পূর্ণ চন্দ্রগ্রহণ ও ব্লাডমুন যা আকাশে দেখা যাবে ১৯৩ মিনিট। এটাই হবে ২১ শতকের দীর্ঘতম চন্দ্রগ্রহণ। একজন মানুষ তার ৭০ বছর জীবনে ১০০ খানা চন্দ্রগ্রহণ দেখে থাকে। গড়ে বছরে দেড়খানার মতো চন্দ্রগ্রহণ হয়ে থাকে। সেখানে সূর্যগ্রহণ হয় বছরে দুটোর মতো।

সায়ন জ্যোতিষ মতে, ২৭ জুলাই যখন চন্দ্রগ্রহণ ঘটবে, তখন রবি বা সূর্য থাকবে সিংহ রাশিতে আর চন্দ্র অবস্থান করবে কুম্ভ রাশিতে।যখন চন্দ্রগ্রহণ হবে, তখন পৃথিবী সূর্যের আলোকে আটকাবে আর চন্দ্রের উপর প্রতিফলিত রশ্মির জন্য ধুলো, মেঘ, ধূমকেতু থেকে নির্গত এক্সট্রা পার্টিকেলের  জন্য চন্দ্রকে ব্লাডমুন হিসেবে দেখাবে।এই চন্দ্রগ্রহণ দেখা যাবে আমাদের কলকাত, মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু-সহ আরও বেশ কিছু স্থান থেকে।

জ্যোতিষ মতে চন্দ্রগ্রহণ বিভিন্ন রাশিতে পড়লে জাতক/জাতিকার জীবনে খুব ভাল ফল যেমন হয়, তেমনই খুব খারাপ ফল ঘটতে দেখা যায়। এটা শুধু মানুষের জীবনে ঘটে তাই নয়, এটা রাষ্ট্রের ক্ষেত্রেও ঘটবে। মুন্ডেন এস্ট্রোলজিতে এর ফলাফল দেখতে হবে। কোনও রাশিতে সূর্যগ্রহণ ঘটলে তার ফল কয়েক বছর ভোগ করতে হয়। সেখানে চন্দ্রগ্রহন ঘটলে তার ফল কয়েক মাস ভোগ করতে হয়।

এ বার জন্মছক অনুযায়ী বিভিন্ন রাশিতে এই চন্দ্রগ্রহণ পড়লে কী প্রভাব ফেলবে সেটা দেখে নেওয়া যাক—

(১) মেষ রাশিতে চন্দ্রগ্রহণ: পরিবারের সকলের মধ্যে একটা অস্বাছন্দ্য পরিলক্ষিত হয়ে থাকে, যেটা আগে থেকে ভাবা যায়নি। পিতামাতার জীবনে চলে দুশ্চিন্তা। এই সময় যে পরিবর্তনগুলি আসে তা জীবনের মোড় ঘুরিয়ে দেয়। এই সময় খরচের উপর চাই লাগাম।

(২) বৃষ রাশিতে চন্দ্র গ্রহণ: এই সময় সমস্ত যোগাযোগের হাতিয়ার যেমন, মোবাইল, মোটরসাইকেল, ইত্যাদি সারানো অথবা পরিবর্তন করার প্রয়োজন হয়। এই সময় পরিবারে ভাল রকমের পরিবর্তন ঘটার সময়। এই সময় ভাল কিছু সুযোগ আসে যা বাড়ির সকলের উপকারে লাগে।

(৩) মিথুন রাশিতে চন্দ্রগ্রহণ: মিথুনের জাতক/জাতিকারা পেশাগত পরিবর্তনের সুযোগ পায়। এই সময় গাড়ি চালানোর ব্যাপারে অবশ্যই ভীষণ সাবধান থাকতে হবে। এই সময় এমন কিছু ঘটনা ঘটবে তার জন্য অর্থদণ্ড দিতে হতে পারে। তার জন্য সাবধান থাকা ভাল।

(৪) কর্কট রাশিতে চন্দ্রগ্রহণ: এই সময় অনেক রকম পরিবর্তন আসছে, প্রস্তুত থাকুন। আশ্চর্যজনক ভাবে আপনাদের জীবন পরিবর্তিত হতে থাকবে। শান্ত ভাবে ও পজিটিভ ভাবে এই সব কিছুকে নিতে থাকুন। যা ঘটবে তা আপনার  পক্ষে মঙ্গলজনক হবে বলেই ঘটবে। আপনার পেশাগত জীবনে আসছে আকস্মিক পরিবর্তন।

(৫) সিংহ রাশিতে চন্দ্রগ্রহণ: সব থেকে ভাল হয় আপনি যদি এই সময় পরিবর্তন চান। নিজেকে এই সময় নতুন  করে ভাবুন। নিজেকে একেবারে পাল্টে ফেলুন। কারণ আপনার পারিপার্শ্বিক মানুষেরা আপনাকে ভাল ভাবে নেবে না যদি আপনি নিজেকে পাল্টে না ফেলেন।

(৬) কন্যা রাশিতে চন্দ্রগ্রহণ: যাদের চন্দ্রগ্রহণ কন্যা রাশিতে পড়ে তাদের মধ্যে আধ্যাত্মিকতার উন্মেষ দেখা যায়। অনেককে গ্রহণের আগে বা পড়ে দীক্ষা নিতে দেখা যায়। এটা ঠিক যে, এটা অনুশীলনের সময়। এই সময়ে যা শিখবেন ভাল করে মনোযোগ দিয়ে শিখবেন। প্রকৃতি আপনার মধ্যে যেটা ভাল আছে, সেটাই নিতে চায়। যদি না পারেন সেটা অন্যের কাছে চলে যাবে।

(৭) তুলা রাশিতে চন্দ্রগ্রহন: ভাবাবেগের দিক বর্তমান সময় ভাল না। এই সময় খুব দুশ্চিন্তা ও হতাশা মনকে আচ্ছন্ন করে রাখবে। তবে অর্থনৈতিক দিক থেকে লাভবান হবেন। এই সময় ফোন, মোবাইল, ইলেট্রনিক গেজেট খারাপ হবে এবং তার পেছনে অর্থ খরচ হবে।

(৮) বৃশ্চিক রাশিতে চন্দ্রগ্রহন: আগে থেকে তৈরি হন,সামনে সুযোগ আসছে। সমস্ত বাধাগুলি আস্তে আস্তে কেমন যেন সরে যাচ্ছে। মনে রাখবেন পজিটিভ পরিবর্তন যেগুলি আসে তা নাটক করে আসেনা। তারা আস্তে আস্তে চুপিসাড়ে এসে যায় তার কোন টেরও পাওয়া যায় না। আপনি অনুভব করবেন কে যেন আড়ালে থেকে আপনাকে আশীর্বাদ করছে যখন সাফল্য আপনার কোলে উপস্থিত হবে।

(৯) ধনু রাশিতে চন্দ্রগ্রহণ: এখন আপনার জীবনের সামনে এমন অনেক ঘটনা ঘটবে যার ফলে আপনার মনে হবে আপনি অনেক সময় নষ্ট করে ফেলেছেন। আরাম কেদারায় শুয়ে বা বসে, আপনাকে হাত কামড়াতে হবে।আপনার সামনে কর বা জীবন বিমা সংক্রান্ত এমন কিছু ঘটবে তার ফলে আপনার অর্থনৈতিক জীবনে আকস্মিক কোনও পরিবর্তন ঘটবে। এটা ভাল বা খারাপ দুই হতে পারে। আপনার অন্তরের পুরানো আধ্যাত্মিক বিশ্বাস নিয়ে পুনারায় ভাবুন।

(১০) মকর রাশিতে চন্দ্রন্দ্রহণ: এই বিশ্বজগৎ এই সময় আপনার সামনে একটা পথ খুলে ধরবে যাতে আপনি এই পাতা রাস্তায় পা ফেলতে পারেন। আপনাকে সিদ্ধান্ত নিতে হবে বা ফোকাস করতে হবে খুব দৃঢ় ভাবে নির্দিষ্ট লক্ষ্যে পৌছতে। মনে রাখতে হবে বিশ্বপ্রকৃতি আপনার পরীক্ষা নেবে। এই সময় সমস্ত সম্পর্কগুলি ঝালিয়ে নিতে হবে তা সে ব্যক্তিগত বা কর্ম সম্পর্কিত যাই হোক না কেন। যে সম্পর্কগুলি উচ্চতর জীবনের বা ভাল কিছুর দিকে নিয়ে যাবে, তা রক্ষা করতে হবে আর যা ক্ষতিকর তা পরিহার করে চলতে হবে।

(১১) কুম্ভ রাশিতে চন্দ্রগ্রহণ: বর্তমানে এই রাশিতে চন্দ্রে গ্রহণ চলছে। তাই এই রাশির জাতক/জাতিকারা অনুভব করবেন, যে বাধাগুলি এত দিন আপনাকে পীড়া দিচ্ছিল, তা যেন কেমন ভাবে আসতে আসতে সরতে চলেছে। আপনার পেশাগত জীবনে বা কর্মক্ষেত্রে যে জটিলতাগুলি এতদিন সরছিল না, সেগুলি হয় পরিবর্তিত হচ্ছে না হয় নতুন রূপে ভাল কিছু ঘটছে।

(১২) মীন রাশিতে চন্দ্রগ্রহণ: আপনার পেশাগত জীবনে অবশ্যই পরিবর্তন আসছে। আপনি আপনার লক্ষ্যকে স্থির রাখুন, যাতে পেশাগত জীবনে পরিবর্তনটা আপনার অনুকূলে থাকে। এই সময় আপনার স্বাস্থ্যের উপর গ্রহণের প্রভাব পড়বে। তাই স্বাস্থ্যবিধি অনুসরণ করবেন এবং উপযুক্ত পরিমাণ বিশ্রাম নেবেন।

 

কিউএনবি/ অদ্রি / ২৮.০৭.১৮ / সকাল ৭.৫৫